Prothom Kolkata

Popular Bangla News Website

প্রোটিয়াদের বিরুদ্ধে যৌথভাবে সিরিজ জয়ের পর টেস্ট দলে অংশ নিতে ইংল্যান্ডে পাড়ি দিলেন পন্থ ও শ্রেয়স

1 min read

।। প্রথম কলকাতা ।।

দক্ষিণ আফ্রিকার সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি ভাগ করে নেওয়ার একদিন পর, সোমবার ঋষভ পন্থ এবং শ্রেয়াস আইয়ার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে যুক্তরাজ্যে রওনা হয়েছেন।

বার্মিংহামে ১ জুলাই থেকে ভারত ও ইংল্যান্ড পঞ্চম টেস্ট ম্যাচ খেলার কথা। যা গত বছর স্থগিত করা হয়েছিল। কোভিডের প্রাদুর্ভাবের কারণে দুই দেশের ক্রিকেট বোর্ড যৌথভাবে ম্যাচটি স্থগিত করেছিল। ভারত বর্তমানে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে।

গত বছর ভারত ও ইংল্যান্ডের নেতৃত্ব দেওয়া বিরাট কোহলি এবং জো রুট এই বছরের শুরুতে টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত টেস্ট সিরিজ হেরে যাওয়ার পর কোহলি দায়িত্ব ছেড়ে দেয়। অস্ট্রেলিয়ায় অ্যাশেজে জঘন্য হার এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ হারের পর রুট অধিনায়কত্ব ছেড়ে দেন। আগামী মাসে আসন্ন পঞ্চম টেস্টে ভারত ও ইংল্যান্ডের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা ও বেন স্টোকস।

শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজে বাদ পড়া চেতেশ্বর পূজারা ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্সের হয়ে ৭২০ রান করে নিজের ফর্ম ফিরে পাওয়ার পরে যুক্তরাজ্যে শেষ টেস্টে সুযোগ পেয়েছেন। চলতি বছরের এপ্রিল-মে মাসে তিনি দুটি সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি করেছেন। অন্যদিকে আজিঙ্কা রাহানে ১৭ সদস্যের দলে জায়গা পাননি। রাহানে ও পূজারা একটি খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলেন। পূজারা রানে ফিরলেও, রাহানে সাম্প্রতিক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২২-এ কলকাতা নাইট রাইডার্সের (KKR) হয়ে খেলেছেন কিন্তু ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি।

ভারত টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক) শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারী, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর , মহম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, প্রসিধ কৃষ্ণ।

Categories