Prothom Kolkata

Popular Bangla News Website

অনন্য নজির! মাত্র ৩৬ ঘন্টায় ৩ টি রকেট মহাকাশে পাঠালো SpaceX, শুভেচ্ছা জানালেন ইলন মাস্ক

1 min read

।। প্রথম কলকাতা ।।

আরও এক নজির স্থাপন করল মহাকাশ সংস্থা স্পেসএক্স (SpaceX)। মাত্র ৩৬ ঘন্টার অন্তরালে তিন তিনটে রকেট লঞ্চ করল এই সংস্থা। গত ১৭ ই জুন স্টারলিংক ইন্টারনেট স্যাটেলাইট এর ৫৩ রকেট লঞ্চ করা হয় ফ্লোরিডাতে অবস্থিত নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে। তার পরের দিনই ১৮ জুন
ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে জার্মান সামরিক বাহিনীর জন্য রাডার স্যাটেলাইট লঞ্চ করে স্পেসএক্স।

এরপর গত রবিবার ১৯ জুন তারিখে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে টু-স্টেজ ফ্যালকন (Falcon) ৯ রকেট লঞ্চ করা হয়। স্পেসএক্সের তরফে জানানো হয়, এই ফ্যালকন ৯ রকেট লুইসিয়ানা ভিত্তিক কোম্পানি গ্লোবালস্টারের জন্য একটি কমিউনিকেশন স্যাটেলাইট অরবিটে নিয়ে যায়।

সাম্প্রতিক একটি ট্যুইটে স্পেসএক্স জানায়, গ্লোবালস্টার এফএম ১৫ সফল ভাবে পৌঁছে গিয়েছে। উৎক্ষেপণের প্রায় ১ ঘন্টা ৫০ মিনিট পরে স্যাটেলাইটটি অরবিটে পৌঁছে গিয়েছিল।

স্পেসএক্সের এই দুর্দান্ত কীর্তির পর শুভেচ্ছা জানান সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মাস্ক। তিনি ট্যুইট করে লেখেন, “স্পেসএক্স ফ্যালকন টিমকে অভিনন্দন ২ দিনে ৩ টি লঞ্চ বাস্তবায়ন করার জন্য!”

উল্লেখ্য বিষয়, শুক্রবারের মিশন স্পেসএক্সের জন্য একটি নতুন রকেট-পুনঃব্যবহারের রেকর্ড স্থাপন করেছে। কারণ ফ্যালকন ৯ রকেট যেটি ব্যবহার করা হয়েছিল এই উৎক্ষেপনের জন্য সেটি ইতিমধ্যে ১২ টি লঞ্চ করে ফেলেছে। প্রথম পর্যায়ের উৎক্ষেপনের ক্ষেত্রে ফ্যালকন ৯ এর এটি নবম লঞ্চ ছিল।

প্রসঙ্গত, এই কীর্তি প্রথম নয়। এর আগেও কম সময়ের মধ্যে তিন তিনটে রকেট লঞ্চ করেছিল স্পেসএক্স। চলতি বছর ৩১ জানুয়ারী থেকে ৩ ফেব্রুয়ারী এর মধ্যে সংস্থাটি তিনটি রকেট সফলভাবে উৎক্ষেপন করে।

Categories