Prothom Kolkata

Popular Bangla News Website

আজকের দিনেই টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটেছিল সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলির

1 min read

।। প্রথম কলকাতা ।।

আজ ২০ জুন ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটি উল্লেখযোগ্য দিন। আজকের দিনেই ভারতের তিনজন সেরা খেলোয়াড় রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি এবং বিরাট কোহলি তাদের টেস্ট অভিষেক করেন। ১৯৯৬ সালে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে টেস্ট ম্যাচে রাহুল দ্রাবিড় এবং সৌরভ গাঙ্গুলির টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে।

লর্ডস টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করেন সৌরভ গাঙ্গুলি। ৩০১ বলে ১৩১ রানের ইনিংস খেলেন কলকাতার রাজপুত্র। ৯৫ রান করেছিলেন রাহুল দ্রাবিড়। যদিও জ্যাক রাসেলই প্রথম ইনিংসে ১২৪ রান করার জন্য ম্যাচ সেরার পুরস্কার জিতেছিলেন, গাঙ্গুলি প্রশংসা অর্জন করেছিলেন।

অন্যদিকে কোহলি ঘরের মাঠে ৫০-ওভারের বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করার পরে ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তার টেস্ট অভিষেক হয়েছিল। জামাইকার কিংস্টনের সাবিনা পার্কে কোহলির সেই টেস্ট ম্যাচ ভালো যায়নি। কারণ তিনি দুই ইনিংসে ৪ এবং ১৫ রান করেছিলেন। ফাস্ট বোলার ফিদেল এডওয়ার্ডস দুই ইনিংসেই অভিষেক টেস্টে বিরাটকে ফিরিয়ে দেন। এরপর ১১ বছর পর, কোহলি টেস্ট ক্রিকেটে ভারতের কিংবদন্তি ব্যাটারদের একজন হয়ে ওঠেন। ২৭ টি সেঞ্চুরি এবং ২৮টি হাফ সেঞ্চুরি সহ ১০১টি ম্যাচে ৮০৪৩ রান করেছেন।

Categories