Prothom Kolkata

Popular Bangla News Website

সরকারি কর্মচারীদের বিমানযাত্রায় খরচ কমাতে হবে, নয়া নির্দেশিকা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের

।।প্রথম কলকাতা।।

সরকারি কর্মীদের বিমানযাত্রাত জন্য কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। নির্মলা সীতারামণ স্পষ্ট জানিয়ে দিলেন যে এবার থেকে সরকারি কর্মচারীদের বিমানযাত্রায় খরচ কমাতে হবে। কেন্দ্রীয় কোষাগারের অবস্থা উন্নতি করতেই এই সিদ্ধান্ত।

কর্মচারীদের বিমান সফরের খরচ কমাতে বলা হয়েছে এবার থেকে সবচেয়ে সস্তা টিকিট কেনার কথা। এর পাশাপাশি সফরের ২১ দিন আগে বুক করতে বলা হল টিকিট। এর পাশাপাশি বলা হয়েছে যে সরকারি কর্মচারীরা একমাত্র একটি টিকিটই বুক করতে পারবেন। কোনও সঙ্গীর জন্য টিকিট কিনতে পারবেন না।

আরও বলা হয়েছে বিমান যাত্রার খরচ কমাতে একটানা যাত্রার টিকিট কাটতে হবে। বুক করতে হবে সবচেয়ে কমদামী টিকিট। যাবতীয় টিকিট কোনও কেন্দ্রীয় আধিকারিক ব্যক্তিগতভাবে কাটতে পারেন। তার জন্য দিতে হবে প্রমাণপত্র।

বলা হয়েছে সরকারি সফর প্রক্রিয়াধীন থাকলেও টিকিট বুক করে ফেলতে হবে। খুব সমস্যা না হলে টিকিট ক্যানসেল করা যাবে না। টিকিট বাতিলের ২৪ ঘণ্টা আগে তার কারণ দেখাতে হবে। অন্যদিকে, জরুরি কারণে টিকিট কাটতে হলেও ৭২ ঘণ্টা আগে তা জানাতে হবে। এই প্রসঙ্গে উল্লেখ্য বর্তমানে মোট ৩টি এজেন্সি থেকেই টিকিট বুক করে কেন্দ্র। তা হল বামার লরি অ্যান্ড কোম্পানি, অশোক ট্রাভেলস অ্যান্ড টুরস, ও আইআরসিটিসি। তবে এবার টিকিট কেনা যাবে ব্যক্তিগত উদ্যোগেও।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories