Prothom Kolkata

Popular Bangla News Website

‘যোশ ও হোশ,সব দিক মাথায় রেখেই এই সিদ্ধান্ত’, অগ্নিপথ প্রসঙ্গে মন্তব্য লেফটান্যান্ট জেনারেলের

1 min read

।। প্রথম কলকাতা ।।

অগ্নিপথ প্রকল্পের ঘোষণা হতেই দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। রাজ্যে রাজ্যে অগ্নিগর্ভ পরিস্থিতি। এই পরিস্থিতিতে আজ পদাতিক, বায়ুসেনা, নৌসেনা প্রধানেরা সাংবাদিক বৈঠক করলেন। গণমাধ্যমে তাঁরা স্পষ্ট জানিয়ে দিলেন, অগ্নিপথ প্রকল্প কোনভাবেই প্রত্যাহার করা হবে না।

অগ্নিপথের বিরুদ্ধে দেশজুড়ে চলছে ক্ষোভ-বিক্ষোভ। বেশকিছু বিরোধীদলের পক্ষ থেকেও প্রতিবাদ জানানো হয়েছে। এই পরিস্থিতিতে আজ কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করলেন তিন সেনাপ্রধান। বৈঠকের পর সংবাদ মাধ্যমের মুখোমুখি হলেন তিন সেনাপ্রধান।

সাংবাদিক বৈঠকে লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী জানান, “এই সংস্কারের প্রয়োজন ছিল। দীর্ঘদিন ধরে এই সংস্কারের চেষ্টা করা হচ্ছে। সেনাবাহিনীতে তারুণ্যতে জোর দিয়েই এই প্রকল্প। ১৯৮৯ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়। সংস্কারের পদক্ষেপ হিসেবেই সিডিএসের নিয়োগ করা হয়। দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত।”

তিনি আরও জানান, “সেনার চাকরি একটা আবেগ, একে বেতন দিয়ে মূল্যায়ন করা যায় না। আমরা বাহিনীতে তারুণ্য চেয়েছিলাম। সেনাবাহিনীতে যোশ ও হোশ-এর যৌথ প্রকাশ চেয়েছিলাম। তাই সব দিক মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

“আমাদের সেনাবাহিনীতে আরও বেশি করে যুব সম্প্রদায়কে প্রয়োজন। আগামীদিনে টেকনোলজি নির্ভর যুদ্ধ হবে। তার জন্য আজকের জেনারেশনকে প্রয়োজন, যারা মোবাইল, কমপিউটার নিয়েই বড় হয়েছে। যুব সমাজ সার্বিকভাবেই প্রযুক্তির দিক থেকে অনেক এগিয়ে।” বৈঠকে তিন সেনাপ্রধান স্পষ্ট জানিয়ে দিয়েছেন অগ্নিপথ কোনভাবেই প্রত্যাহার করা হবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories