Prothom Kolkata

Popular Bangla News Website

নয়া সংসদ ভবনেই হতে পারে শীতকালীন অধিবেশন, ঘোষণা স্পিকার ওম বিড়লার

।।প্রথম কলকাতা।।

লোকসভার স্পিকার হিসাবে ওম বিড়লার তিন বছর পূর্ণ হল। সেই প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নয়া ঘোষণা করলেন তিনি। তিনি বললেন ‘সংসদের নতুন ভবনেই সম্ভবত হবে শীতকালীন অধিবেশন।’ স্পিকার বলেছেন ‘সভার শীতকালীন অধিবেশন সম্ভবত নতুন সংসদ ভবনে হবে। বহুদিন ধরে কাজ চলছিল সাংসদ তৈরির কাজ চলছিল। তিনি আরও জানিয়েছেন যে ‘আমাদের প্রচেষ্টা হল সংসদের নতুন ভবনে শীতকালীন অধিবেশন শুরু করা এবং নতুন ভবনটি স্পষ্টভাবে একটি স্বনির্ভর ভারতের ছবি দেখাবে,’।

বিড়লার কথায়, ‘সংসদের নতুন ভবনে আমাদের যাত্রা শুরু হওয়ার কথা শীতকালীন অধিবেশনেই। এই নতুন ভবন আত্মনির্ভর ভারতের প্রতীক। প্রযুক্তি হোক বা সুরক্ষা, সব দিক থেকেই এই নতুন ভবন পুরনো ভবনটির চেয়ে অনেক উন্নত। যদিও সংসদের এই পুরনো ভবনটিও এর একটি অংশ হিসেবে থাকবেই।’

বিড়লা জানিয়েছেন যে সমস্ত দলের তাদের নিজ নিজ নেতাদের সাথেও কথা বলা উচিত। সময় সময়, তিনি নিজেই দলীয় নেতাদের সাথেও কথা বলেন এবং তাদের বলেন যে হাউসটি মসৃণভাবে চালানো উচিত এবং সেই শৃঙ্খলা ও সাজসজ্জা বজায় রাখা উচিত। তার সহযোগিতায়, হাউসে উৎপাদনশীলতা এবং বিতর্কের মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

এই প্রসঙ্গে উল্লেখ্য, দিল্লিতে তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন ‘সেন্ট্রাল ভিস্তা’। তৈরি হচ্ছে দেশের উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাসভবনও। অক্টোবরের মধ্যেই নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার কথা। এদিকে এই নয়া নির্মাণকাজের জন্য দিল্লির পরিবেশের ভারসাম্য নষ্ট হবে বলে অভিযোগ উঠেছিল আগেই। অভিযোগকারীদের দাবি ছিল, জমির চরিত্র বদলে দেওয়ায় নষ্ট হবে সবুজও। তাই নির্মাণকাজ বন্ধ করার দাবি জানিয়েছিলেন তাঁরা। বিষয়টা গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। অবশেষে সমস্ত বাধাবিপত্তি পেরিয়ে সমাপ্তির পথে সেন্ট্রাল ভিস্তার কাজ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories