Prothom Kolkata

Popular Bangla News Website

পদ্মা সেতু : ৩ হাজারের বেশি সুধীজন আমন্ত্রিত , আর কী কী চমক থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে ?

। প্রথম কলকাতা ।।

মাঝে আর মাত্র পাঁচটা দিন বাকি , স্বাভাবিক ভাবেই জোরকদমে চলছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন। নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণ করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে শেখ হাসিনা সরকার। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত কড়াকড়ি ভাবে জোরদার করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এইদিন দুর্বৃত্তরা কোনরকম নাশকতার হামলা করতে পারে। উদ্বোধনী অনুষ্ঠানের শেষ মুহূর্তের কিছু প্রস্তুতির কাজ এখন চলছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণপত্র পাবেন প্রায় সাড়ে তিন হাজার সুধীজন।

ইতিমধ্যেই সেই আমন্ত্রণ পত্র অতিথিদের কাছে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আমন্ত্রণ পত্র দেওয়া হচ্ছে বিভিন্ন সরকারি দপ্তর এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। প্রত্যেক অতিথির বাড়িতে গিয়ে এই আমন্ত্রণ পত্র দেওয়া হয়তো সম্ভব নয়, তাই একত্রে বহুজনের আমন্ত্রণ কার্ড পাঠানো হচ্ছে। অর্থাৎ হাতে হাতে আলাদা করে কেউ কার্ড পাবেন না। সংসদ সচিবালয় থেকে তা সংগ্রহ করতে হবে। অপর দিকে দলীয় প্রধান অথবা দলীয় কার্যালয় থেকে রাজনৈতিক দলগুলি কার্ড পাবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপর বিদেশি অতিথিদের পাশাপাশি কূটনৈতিকদের আমন্ত্রণ জানানোর দায়িত্ব রয়েছে।

ইতিমধ্যেই টোলপ্লাজা সঠিকভাবে কাজ করছে কিনা সেই বিষয়ে নিশ্চিত করতে সেতুর উপর দিয়ে পরীক্ষামূলকভাবে গাড়ি চালানো হয়েছে । সাজিয়ে তোলা হচ্ছে মাওয়া এবং জাজিরা প্রান্তের টোলপ্লাজা। এমনকি টোলপ্লাজায় সফটওয়্যার বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে।

এই দিন সম্পূর্ণভাবে সাধারণ মানুষদের জন্য সেতু উন্মুক্ত করা হবে না, তবে সেতু বিভাগের সূত্র অনুযায়ী, কিছু উৎসাহী ব্যক্তিদের উদ্বোধনের পর সেতুতে ঘুরতে দেওয়া যেতে পারে। তবে কেউ সেতুর এপার থেকে ওপার যেতে পারবেন না। সে ক্ষেত্রে দুই প্রান্ত থেকে ব্যক্তিরা মাত্র আধা কিলোমিটার পর্যন্ত যেতে পারেন। যেহেতু উদ্বোধনের দিন গাড়ি চলাচল করবে না। সেক্ষেত্রে হেঁটে সেতু পারাপার একেবারেই সহজসাধ্য নয়। কারণ এই ৯ কিলোমিটার সেতু পেরিয়ে আবার ফিরে আসতে অর্থাৎ ১৮ কিলোমিটার হাঁটা খুব একটা সহজ কাজ হবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories