Prothom Kolkata

Popular Bangla News Website

আর ভয় নেই বন্ধ্যাত্বে, প্রজনন ক্ষমতা বাড়াবে এই যোগাসন ! দাবি গবেষণায়

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে মানুষের জীবন অত্যন্ত ব্যাস্ত । পাশাপাশি রয়েছে দূষণ , মানসিক অবসাদ, অনিয়মিত খাওয়া-দাওয়া। যার কারণে উত্তরোত্তর বেড়েই চলেছে পুরুষ এবং নারী উভয়ের ক্ষেত্রেই বন্ধ্যাত্বের সমস্যা। এর আগেও বারংবার জানা গিয়েছিল যে যোগার সাহায্যে ফার্টিলিটি বুস্ট করা যায়। এবার তা প্রমাণ হয়ে গেল। বন্ধ্যাত্বকে এড়িয়ে চলতে যোগা একটি মোক্ষম অস্ত্র। শুধু তাই নয়, যোগার কারণে আপনি ডায়াবেটিস, রক্তচাপ, থাইরয়েডের মতো জটিল সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। সম্প্রতি ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের গবেষণা অনুযায়ী, যোগার মাধ্যমে যে শারীরবৃত্তীয় কার্যকলাপ চলে তা সামগ্রিকভাবে পুরুষ এবং মহিলাদের উভয়ের ক্ষেত্রেই প্রজনন কার্যকে উন্নত করে। পাশাপাশি এই যোগ ব্যায়াম স্ট্রেস কমিয়ে দেয় এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। যার ফলে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকে। হরমোনের ভারসাম্য গর্ভ ধারণের ক্ষমতার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও বন্ধ্যাত্বের সম্ভাবনা বাড়াতে স্ট্রেসকেও দায়ী করা হয়ে থাকে।

কনসিভ ইন্ডিয়া আইভিএফ এর ব্লগ অনুযায়ী, বন্ধ্যাত্বের সমস্যা এড়িয়ে চলতে এবং ফার্টিলিটি বুস্ট করতে প্রায় ১১টি যোগাসন রয়েছে । আজকের প্রতিবেদনে সেগুলির মধ্যে কয়েকটির উপকারিতা সম্পর্কে জেনে নিন।

সূর্য নমস্কার

সূর্য নমস্কারের একাধিক ভঙ্গি রয়েছে। এটি মানব শরীরের রক্ত সঞ্চালনের উন্নতি ঘটায়। এছাড়াও কেউ যদি নিয়মিত সূর্য নমস্কার অনুশীলন করেন সেক্ষেত্রে প্রজনন ক্ষমতা বৃদ্ধি পায় এবং মহিলাদের অনিয়মিত মাসিক চক্র নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

হস্তপদাসন

হস্তপদাসন পেটের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি যোগাসন। এর মাধ্যমে পাকস্থলী, যকৃৎ, প্লীহা প্রভৃতির কার্যকলাপ সুষ্ঠুভাবে পরিচালিত হয়। এছাড়াও ডায়াবেটিস দূর করতে এটি একটি গুরুত্বপূর্ণ যোগাসন। এটি শরীরকে নমনীয় করতে এবং রক্ত সঞ্চালন করতে সাহায্য করে। প্রজনন ক্ষমতা বৃদ্ধি করতেও এই যোগাসন বেশ উপকারী।

সুপ্ত বদ্ধ কোনাসন

এটিকে প্রজাপতি পোজও বলা হয়। এই ভঙ্গির মাধ্যমে উরু এবং নিতম্বের পেশী শক্তিশালী হয় এবং স্ট্রেস থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি মাসিকের ক্র্যাম্প কিংবা ফোলা ভাব কমাতে সাহায্য করে।

জানুশিরাসন

প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ড. মাধুরী রায়ের মতে, এই আসনটি শুধুমাত্র গর্ভধারণের জন্য নয়, এটি গর্ভাবস্থায়ও সমান গুরুত্বপূর্ণ। এছাড়াও এই যোগাসনের মাধ্যমে ডায়াবেটিস, সায়াটিকা ,অলসতা ,অম্বল প্রভৃতি সমস্যা থেকে দূরে থাকা যায়।

সেতুবন্ধন আসন

পিঠের এবং কোমরের শক্তি বৃদ্ধি করতে সেতুবন্ধন আসন বেশ উপকারী। এছাড়াও ঘাড়ের ক্ষেত্রেও এই আসন কাজ দেয়। এই আসনের ফলে আপনি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারবেন , পাশাপাশি শরীর হয়ে উঠবে সতেজ এবং নমনীয়। কোন ব্যক্তি যদি নিয়মিত এই যোগাসন অনুশীলন করেন, তাহলে শুক্রাণু সংখ্যার গতিশীলতাও বৃদ্ধি পাবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories