Prothom Kolkata

Popular Bangla News Website

অগ্নিপথের জেরে বিক্ষোভ, চলছে ভাঙচুর ! বন্ধ প্রচুর ট্রেন, দেখুন বাতিল ট্রেনের লিস্ট

1 min read

।। প্রথম কলকাতা ।।

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পকে ঘিরে সারা ভারতবর্ষজুড়ে দফায় দফায় বিক্ষোভ হচ্ছে। আর সেই পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছেছে বিহারে । সাধারণত ভারতীয় রেলকে দেশের সাধারণ মানুষের লাইফলাইন বলা হয় , আর সেখানেই ঘিরে রয়েছে একরাশ আতঙ্ক । বিহারের সমস্তিপুর রেল স্টেশনে যেভাবে বিক্ষোভকারীরা ভাঙচুর করেছেন, তা দেখলে নিত্যযাত্রীরা ভয় পেয়ে যাবেন। শুধু তাই নয়, ইতিমধ্যেই প্রায় ২২ টি ট্রেনে এইভাবে ভাঙচুর করা হয়েছে । পাশাপাশি বহু ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই ভারতীয় রেল বিপর্যয়ের মুখে । বিক্ষোভের জেরে বিভিন্ন স্থানে বহু সংখ্যক ট্রেন বাতিল করা হয়েছে।

ট্রেন বাতিল মনে চরম ভোগান্তির শিকার হবেন সাধারণ মানুষ । কোথাও ট্রেন বাতিল করা হয়েছে, কোথাও ট্রেনের তালিকা পরিবর্তন করা হয়েছে ,আবার কোথাও বা ট্রেনের সময় বদলে দেওয়া হয়েছে। আইন-শৃঙ্খলা বজায় রাখতে রবিবার রেল কর্তৃপক্ষ প্রায় ৬৭৬টি ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। উত্তরপ্রদেশ , বিহারের মত বহু রাজ্যে অগ্নিপথ প্রকল্প নিয়ে ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছে। সেনাবাহিনীতে নিয়োগের এই নতুন প্রকল্প কিছুতেই মেনে নিচ্ছে না যুব সমাজ । প্রতিবাদের নামে জ্বালিয়ে দেওয়া হচ্ছে ট্রেন। যার কারণে ব্যাপক ক্ষতি হচ্ছে রেল পরিষেবা।

এক্ষেত্রে জড়িয়ে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষায এবং যাত্রীদের নিরাপত্তা , সেই বিষয়গুলি বিবেচনা করেই ভারতীয় রেল এই বিপুল সংখ্যক ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেয়। যদিও এর আগে এইভাবে ট্রেন বন্ধ হয়েছে। তবে সেক্ষেত্রে কখনো বা আবহাওয়ার পরিবর্তন , কখনো বা ঝড়ের কারণে । তবে এবার বিক্ষোভের জেরে প্রায় ৭০০ টি ট্রেন বাতিল হল। পাশাপাশি প্রায় ১৮ টি ট্রেনের সময়সূচী পুনর্নির্ধারণ করা হয়েছে এবং ৬ টি ট্রেন ডাইভার্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই মুহূর্তে আপনি যদি ট্রেনে দূরে কোথাও ভ্রমণ করতে চান, তাহলে অবশ্যই বাতিল ট্রেনের তালিকা গুলি আগে থেকে দেখে নিন। না হলে মাঝরাস্তায় মহা বিপদে পড়তে পারেন। কোন কোন ট্রেন বাতিল হয়েছে তা জানার জন্য আপনাকে প্রথমে ক্লিক করতে হবে enquiry.indianrail.gov.in/mntes/ ওয়েবসাইটে। এখান থেকেই পেয়ে যাবেন পুনর্নির্ধারিত, ডাইভার্টেড কিংবা বাতিল ট্রেনের তালিকা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories