Prothom Kolkata

Popular Bangla News Website

‘ইশারায় ডাকছেন পুরুষদের’! বিজ্ঞাপনে ‘গঙ্গুবাই’ এর পোস্টার ব্যবহার করে বিপাকে পাক রেস্তোরাঁ

।।  প্রথম কলকাতা ।।

চলতি বছরই মুক্তি পেয়েছিল সঞ্জয়লীলা বনশালি পরিচালিত ছবি ‘গঙ্গুবাই কাথিয়াওয়ারি’। ছবিতে তুলে ধরা হয়েছিল কামাঠিপুরার যৌনকর্মীদের জীবন। সেখানেই এক যৌনকর্মীর চরিত্রে অভিনয় করেছেন আলিয়া। অভিনেত্রীর সেই বিখ্যাত ছবির ‘গঙ্গুবাই কাথিয়াওয়ারি’র একটি দৃশ্য এবার প্রচারের হাতিয়ার করে নিলো করাচির এক নামী রেঁস্তোরা। ব্যাস তাতেই শুরু বিতর্ক।

এই দৃশ্যে দেখা যাচ্ছে, রোজগারের তাগিদে হাতের ইশারায় পুরুষদের ডাকছেন গাঙ্গুবাই তথা আলিয়া। আসলে কর্তৃপক্ষ মারফত জানা যায়, প্রতি সোমবার পুরুষদের জন্য এখানে থাকবে বিশেষ ছাড়। আর একই ধারণা থেকে পুরুষদের আকর্ষণ করার জন্যই আলিয়া অভিনীত এই জনপ্রিয় দৃশ্যের সাহায্য নিয়েছে রেস্তোরাঁ।

তবে রেঁস্তোরার এমন বিজ্ঞাপনের বিরোধিতা করে শুরু হয়েছে বিতর্ক। ‘কুরুচিকর’ এই প্রচারের জন্য নেটমাধ্যমে এক প্রকার তুলোধনা করা হয়েছে রেস্তোরাঁ কর্তৃপক্ষকে। অনেকের দাবি, বিজ্ঞাপনে এমন দৃশ্য ব্যবহার করে মহিলাদেরকে অসম্মান করা হয়েছে। আবার কেউ লিখেছেন, “আপনারা কী পোস্ট করছেন, সেটা একবার ভেবে দেখা উচিত। এ রকম একটি যন্ত্রণাদায়ক দৃশ্যকে নিজেদের লাভের জন্য ব্যবহার করা অশিক্ষা ছাড়া আর কিছুই না।” ক্ষোভ উগরে দিয়ে আরও একজন লিখেছেন, “এক যৌনকর্মীর জীবন নিয়ে তৈরি ছবির দৃশ্য ব্যবহার করছেন! প্রচারের জন্য কতটা নীচে নামতে পারেন, তা বোঝা যাচ্ছে।” শুধু নেট নাগিরিকরা নয়, এই রেস্তোরাঁর এমন বিজ্ঞাপনের বিরোধিতা করেছে পাকিস্তানের একাধিক সংবাদ মাধ্যমও। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তুলোধোনা করেছেন

যদিও এসব দেখে চুপ থাকেন নি রেস্তোরাঁর কর্তৃপক্ষ। পাক রেস্তরাঁর পক্ষ থেকে জানানো হয়েছে, “এটাকে নিয়ে এত আলোচনার কি হয়েছে”, একই সাথে তাদের দাবি, “সিনেমায় দেখানো যায়, রেস্তরাঁয় ব্যবহার হলেই অসুবিধা! সঙ্গে রেস্তোরাঁর তরফ থেকে আরও জানানো হয়েছে, এই বিজ্ঞাপন শুধুমাত্র একটা কনসেপ্ট। কারও ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য করা হয়নি। আমাদের রেস্তরাঁ সবার জন্য খোলা রয়েছে। আমরা কোনও ধরনের বৈষম্যকে প্রশয় দিই না।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories