Prothom Kolkata

Popular Bangla News Website

রাষ্ট্রপতি নির্বাচনে বড় ধাক্কা মমতার, শরদ পাওয়ারের পর ময়দান ছাড়লেন ইনিও

1 min read

।। প্রথম কলকাতা।।

গত বুধবার দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দলগুলোকে নিয়ে বৈঠকে বসেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । যে বৈঠক থেকেই বিরোধী জোটের সলতে পাকাবার কাজে হাত দিয়েছে তৃণমূল। সেই বৈঠক থেকেই রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী হিসেবে তিনজনের নাম উঠে আসে। যারা হলেন শারদ পাওয়ার, ফারুক আবদুল্লা ও গোপালকৃষ্ণ গান্ধী । যাঁদের মধ্যে শারদ পাওয়ার নিজের অনিচ্ছার কথা জানিয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে লড়াই করতে তিনি আগ্রহী নন। আর এবার রাষ্ট্রপতি নির্বাচন থেকে সরে এলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা সংবাদ মাধ্যমে স্পষ্ট জানিয়ে দিলেন, “ভারতের রাষ্ট্রপতি পদে বিরোধীদের নির্বাচিত প্রার্থী হিসেবে আমার নাম আমি প্রত্যাহার করে নিলাম। এর কারণ হিসেবে তিনি জানান, ” আমি মনে করি জম্মু ও কাশ্মীর একটি জটিল পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। এই সময়কে অতিক্রম করে যাওয়ার দিকেই আমার চেষ্টা আমি জারি রাখবো। এখনো সক্রিয় রাজনীতিতে আমার অনেক কিছু করার আছে। জম্মু ও কাশ্মীর ও দেশের হয়ে সর্বাত্মক ভূমিকা পালন করতে চাই। মমতা দিদি আমার নাম প্রস্তাব করেছেন এতে আমি কৃতজ্ঞ। এছাড়া আরও যেসব সিনিয়র নেতারা আমার নাম প্রস্তাব করেছেন, তাঁদের সকলের কাছে আমি কৃতজ্ঞতা জানাই।”

অর্থাৎ, তৃণমূল সুপ্রিমোর প্রস্তাব প্রত্যাখ্যান করে প্রথমেই বড়সড় ধাক্কা দিয়েছিলেন শারদ পাওয়ার, আর এবার ধাক্কা দিলেন ফারুক আবদুল্লা। যেখানে আগামী সপ্তাহেই নিজেদের প্রার্থী ঘোষণার সম্ভাবনা রয়েছে বিজেপি তথা এনডিএ জোটের, সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে বড়সড় ধাক্কা দিলেন ফারুক আবদুল্লা। সর্বসম্মত প্রার্থী বাছাইয়ে অনেকটাই ব্যাকফুটে বিরোধী জোট। একমাত্র রইলেন মহাত্মা গান্ধীর নাতি তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী। মমতার আবেদনে সাড়া দিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে তিনি লড়াই করেন কিনা? সে দিকেই চোখ থাকবে রাজনৈতিক বিশ্লেষকদের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories