Prothom Kolkata

Popular Bangla News Website

‘সেনাদের জীবন নিয়ে খেলা করা অন্যায়’, অগ্নিপথ বিতর্কে মুখ খুললেন ফিরহাদ

1 min read

।। প্রথম কলকাতা।।

অগ্নিপথ প্রকল্পের ঘোষণার পরেই দেশজুড়ে শুরু হয়েছে অশান্তি। ১৩ টি রাজ্যে চলছে তান্ডব, ভাঙচুর, অগ্নিসংযোগের পরিস্থিতি। সর্বাধিক উদ্বেগজনক পরিচিতি রয়েছে বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানার মত রাজ্যে, যার আঁচ এসে পড়েছে পশ্চিমবঙ্গেও। আজ অগ্নিপথ বিতর্ক নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন দিল্লির জনৈক আইনজীবী। এই পরিস্থিতিতে অগ্নিপথ বিতর্ক নিয়ে মুখ খুললেন রাজ্যের পরিবহনমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

অগ্নিপথ বিতর্ক প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, ” চার বছরের জন্য সরকারি চাকরি হয় না। চার বছরের মধ্যে একটা যুদ্ধ হলো। সেখানে আমি লড়াই করলাম। মরে গেলে সিকিউরিটি কোথায়? সেনারা আমাদের দেশকে বাঁচায়। তারা বর্ডারে আছে বলে, আমরা আজকে সুরক্ষিত। তাদের নিয়ে খেলা করা ঠিক হচ্ছে না।”

আবার, বিজেপি বলছে অগ্নিপথের বিরোধিতা করে আন্দোলন হচ্ছে, কিন্তু সরকার তো কাউকে বাধ্য করছে না। যার মনে হবে, তিনি যোগদান করবেন। এই প্রেক্ষিতে ফিরহাদ হাকিম জানান, “এটা হয় না। সরকারের নীতি, দেশের নীতি। দেশের যুবক যারা সেনাবাহিনীতে যেতে চান। তারা দেশকে ভালবাসেন। তাদের জীবন নিয়ে চার বছরের জন্য খেলা করাটা অন্যায়, পাপ।”

আবার, কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, অগ্নিপথ এর বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে যেখানে সরকারি সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত হলে তার ক্ষতিপূরণ রাজ্য সরকারকে দিতে হবে। এই প্রেক্ষিতে ফিরহাদ হাকিম জানান, “রাজ্য সরকার কী করেছে? কেন্দ্রের নীতির প্রতিবাদ করছে মানুষ, বেকার ছেলেরা। রাজ্য সরকারকে কেন দিতে হবে? বেশির ভাগই বিজেপি শাসিত রাজ্য হচ্ছে। আমাদের এখানে হিংসা হয়নি, সেনাবাহিনীতে যারা যায়, তারা নিজেদের জীবনকে অর্পণ করে দেশের জন্য। কিন্তু তা মানে এই নয় চার বছরের জন্য একটা মানুষের ব্যবহার করলাম। তাদের জীবন নিয়ে খেলা করা উচিত নয়।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories