Prothom Kolkata

Popular Bangla News Website

কাতারের রেকর্ড ভাঙল ভারত, ১০৫ ঘন্টায় রাস্তা তৈরি করে গিনেস বুকে নাম

1 min read

।। প্রথম কলকাতা ।।

চমকে দিল ভারত , বিশ্ব রেকর্ড করে ফেললো রাস্তা বানিয়ে। যে রেকর্ড এতদিন ছিল কাতারের ঝুলিতে, এবার গিনেস বুকে কাতারের পরিবর্তে সেই স্থান দখল করে নিল ভারত। ভারতের যে রাস্তা এবার গিনেস বুকে নাম লিখিয়েছে সেটি হল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া। দৈর্ঘ্য প্রায় ৭৫ কিলোমিটার কিন্তু তৈরি করার সময় জানলে আপনি হতভম্ব হয়ে যাবেন। মাত্র পাঁচ দিনের মধ্যেই ভারতের কারিগররা বানিয়ে ফেলেছেন এই ন্যাশনাল হাইওয়ে। ঘন্টা হিসেবে মাত্র ১০৫ ঘন্টা ৩৩ মিনিট। এই খুশির খবর ট্যুইট করে জানিয়ে ছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি । শুধু তাই নয়, এই রাস্তা ভারতের মুকুটে যোগ করেছে নতুন পালক।

মহারাষ্ট্রের অমরাবতী থেকে আকোলা পর্যন্ত ন্যাশনাল NH 53 নির্মাণের কাজ চলে । আসলে এই রাস্তা খুব একটা ভালো ছিল না। প্রায় ১০ বছরের বেশি সময় এই রাস্তার হাল বেহাল ছিল । বহু বার পরিকল্পনা নেওয়া হয়েছিল, কিন্তু তা এর আগে সফল হয়নি । নির্মাণের কাজ অত্যন্ত ধীরে চলার কারণে বারংবার উপর মহলের মন্ত্রীরা অসন্তোষ প্রকাশ করছিলেন। তারপরেই চূড়ান্ত পদক্ষেপ নেওয়া হয় । জুন মাসের ৩ তারিখ সকাল ছটায় কাজ শুরু করে একটি বেসরকারি সংস্থা. যদিও এই সংস্থার এর আগেও অত্যন্ত কম সময়ে রাস্তা তৈরির রেকর্ড রয়েছে । এই সংস্থা মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই তৈরি করেছিল সাংলি থেকে সাতারার রাস্তা।

যখন এনএইচএআই নির্মাণ কাজ শুরু হয় তখন প্রথমদিকে এর শ্রমিক ছিল প্রায় ১৫০০ জন। এছাড়াও ছিলেন সার্ভেয়ার, কোয়ালিটি ইঞ্জিনিয়ার, সেফটি ইঞ্জিনিয়ার, প্রজেক্ট ম্যানেজার , হাইওয়ে ইঞ্জিনিয়ার প্রমুখরা।

পাঁচ দিনের মধ্যেই ৭৫ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি করা হয়। রাস্তাটি নির্মাণ করেছে বেসরকারি ঠিকাদার রাজপুত ইনফ্রাকন। শনিবার সকালে কাজ শুরু হয় আর শেষ হয় মঙ্গলবার। এই রাস্তা আকোলা , ধুলে, নাগপুর, কলকাতা, রায়পুর, সুরাতের মতো প্রধান প্রধান শহর গুলিকে যুক্ত করে। এর আগে রাস্তা বানিয়ে গ্রিনেস বুকে নাম তুলেছিল কাতার। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ১০দিনের মধ্যে ২৫ কিলোমিটার রাস্তা তৈরি করে তা রেকর্ড করে, আর সেই রেকর্ড ২০২২ সালে ভেঙে দেয় ভারত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories