Prothom Kolkata

Popular Bangla News Website

উদ্বোধনের আগেই পদ্মা সেতুর উপর দিয়ে গাড়ি পারাপার ! হল পরীক্ষা

।। প্রথম কলকাতা ।।

স্বপ্ন পূরণ হতে চলেছে বাংলাদেশের নাগরিকদের । যার কারণে অর্থনৈতিক মোড় ঘুরে যাবে। প্রায় বাইশটি জেলার মানুষ নতুন করে স্বপ্ন বুনতে শুরু করেছেন। আর মাত্র ৭ দিন পর পদ্মা সেতুর উদ্বোধন হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে. উদ্বোধনের আগেই পদ্মা সেতু দিয়ে গাড়ি পারাপার হল। সেতু বিভাগের তরফ থেকে গাড়ি পারাপারের মহড়া হয়েছে, পরীক্ষা করা হচ্ছে সেতুর টোল আদায়ে ব্যবস্থা ঠিকঠাক কাজ করছে কি না।

সাহায্য না নিয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাংলাদেশ এই সেতু নির্মাণ করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে । সারা বিশ্বজুড়ে পদ্মাসেতু নিয়ে এখন জয়জয়কার । সেক্ষেত্রে পদ্মা সেতুর ব্যয় ভার ওঠার ক্ষেত্রে অনেকাংশে নির্ভর করছে টোলের উপর। সেতু উদ্বোধনের পর থেকেই টোল দিয়ে যানবাহন চলাচল করবে । যাতে যথাযথভাবে এবং সঠিকভাবে টোল আদায় করা যায় সেক্ষেত্রে অনেক যন্ত্রপাতি বসানো হয়েছে । যেহেতু উদ্বোধনের পরের দিন থেকেই সেতুর উপর দিয়ে যানবাহন ছুটবে, সেক্ষেত্রে সেই যন্ত্রপাতি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্যই সেতুর উপর দিয়ে গাড়ি পারাপার করে।

পদ্মা সেতুর দুই প্রান্তে দুটি টোল প্লাজা রয়েছে। একটা মাওয়া প্রান্তে রয়েছে এবং অপরটি জাজিরায়। এক একটি টোলপ্লাজায় রয়েছে প্রায় ছয়টি টোল। যার মধ্যে একটি আবার স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করবে । এক্ষেত্রে চালকরা আগাম টাকা দিয়ে প্রিপেইড কার্ড সংগ্রহ করতে পারেন। সেক্ষেত্রে সেই কার্ডের প্রমাণ যানবাহনের সামনে গ্লাসে দিয়ে দেওয়া হবে। যখনই টোল প্লাজার কাজে সেই বিশেষ যানবাহন এসে পৌঁছবে তখন স্বয়ংক্রিয়ভাবে টাকা কেটে যাবে। সেক্ষেত্রে অনেক সুবিধা পাবেন চালকরা। কারণ তাদেরকে টোলপ্লাজার কাছে আর গাড়ি দাঁড় করাতে হবে না। যদিও এই ব্যবস্থা এখনও পর্যন্ত কার্যকরী হয়নি। এই স্বয়ংক্রিয় টোল আদায়ের বিষয়টি সম্পূর্ণ হতে এখনো প্রায় ছয় মাস মত সময় লাগবে। অপর ৫টিতে নিয়োজিত কর্মীরা যানবাহন থামিয়ে টাকা সংগ্রহ করবেন। আর এই টোল রক্ষণাবেক্ষণ কিংবা আদায়ের ক্ষেত্রে দায়িত্ব সহকারে কাজ করবে চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি এবং দক্ষিণ কোরিয়া কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন। যানবাহন অনুযায়ী টোলপ্লাজায় টাকার অঙ্ক নির্ধারণ করা হয়েছে ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories