Prothom Kolkata

Popular Bangla News Website

Bankura: খিচুড়িতে সাপ! অঙ্গনওয়াড়ির খাবার খেয়ে অসুস্থ একাধিক শিশুসহ প্রসূতি

।। প্রথম কলকাতা।।

অঙ্গনওয়াড়ি থেকে শিশু এবং প্রসূতিদের জন্য দেওয়া খিচুড়িতে আধ গলা সাপের দেখা মিলতেই চাঞ্চল্য ছড়াল বাঁকুড়ার বিষ্ণুপুর পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের গাবডোবা এলাকায় । জানা যায় সেখানে প্রতিদিনই শিশু এবং প্রসূতিদের জন্য এই খিচুড়ি দেওয়া হয়ে থাকে । কিন্তু সেই খিচুড়ির মধ্যে সাপ থাকার ফলে অসুস্থ হয়ে পড়ে বেশকিছু শিশুসহ প্রসূতি। বর্তমানে তাদেরকে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় বেশ শোরগোল পড়ে গিয়েছে।

জানা যায়, অন্যান্য দিনের মতো শনিবার দুপুরেও বিষ্ণুপুর শহরের ওই আট নম্বর ওয়ার্ডের আইসিডিএস কেন্দ্র থেকে এলাকার শিশু এবং প্রসূতি মায়েদের জন্য রান্না করা খিচুড়ি দেওয়া হয়েছিল । এদিন প্রায় ৭০ জন শিশু এবং ২৫ জন প্রসূতি মহিলা ওই কেন্দ্র থেকেই খিচুড়ি নিয়ে ছিলেন । সেখান থেকে খিচুড়ি নেওয়ার পরে তাঁরা বাড়িতে ফিরে আসেন। তারপর এক এলাকাবাসী তাঁর শিশুকে খাওয়াতে গিয়ে দেখেন খাবারের উপর পড়ে রয়েছে একটি মরা সাপের অংশ। এর পরেই এক শিশু অসুস্থ বোধ করতে থাকে, শুরু হয় বমি । এইরকমই অসুস্থ হয়ে পড়ায় কয়েক জন শিশুকে নিয়ে যাওয়া হয় বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে।

এলাকায় এই বিষয়টি ছড়িয়ে পড়তেই আতঙ্কের বাতাবরণ সৃষ্টি হয় । অন্যদিকে প্রসূতি মায়েরাও যথেষ্ট আতঙ্কিত কারণ তাদের মধ্যে অনেকেই বাড়ি নিয়ে যাবার পরে সেই খিচুড়ি খেয়ে ফেলেছিলেন। আর তারপরে এই খবর শুনতে পান তাঁরা । যদিও এই বিষয়টি নিয়ে বিষ্ণুপুরের পুরপ্রধান গৌতম গোস্বামী বলেন, কোন শিশু কিংবা প্রসূতির গুরুতর শারীরিক সমস্যা দেখা যায়নি । তবে তাদেরকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়াও ওই কেন্দ্রের খিচুড়ির নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে বলেও জানিয়েছেন তিনি। উল্লেখ্য, কিছুদিন পূর্বে এই একই ঘটনা ঘটেছিল পূর্ব বর্ধমানের একটি অঙ্গনওয়াড়িতে । সেখানেও খিচুড়িতে মরা সাপ পাওয়ায় শোরগোল পড়ে গিয়েছিল এলাকায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories