Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: অবশেষে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে পা রাখল বর্ষা, কেমন হবে বৃষ্টির পরিমাণ?

1 min read

।।প্রথম কলকাতা।।

অপেক্ষার অবসান। অবশেষে দক্ষিণবঙ্গে পা রাখল বর্ষা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশে শনিবার বর্ষার প্রবেশ ঘটেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষার আগমনের স্বাভাবিক দিন ছিল ১১ জুন। তবে এখনই যে ভারী বৃষ্টি হবে না তা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে দুই ২৪ পরগনা,পূর্ব মেদিনীপুর,কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া দুই বর্ধমান এবং বীরভূমে বর্ষার বৃষ্টি চলছে।

আগামী ২-৩ দিনে রাজ্যে আরও একাধিক জায়গায় বর্ষা ঢুকবে। তবে এবার বর।ষা দূর্বল হয়ে এসেছে বলে আপাতত হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে।শনিবার দুই ২৪ পরগণায় মাঝারি বৃষ্টি। অন্যদিকে মুর্শিদাবাদ বীরভূমে রবিবার কিছুটা বাড়বে বৃষ্টির পরিমাণ।

তবে ২০ জুনের আগে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। এ বার নির্ধারিত সময়ের এক সপ্তাহ পর দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকল। তবে নির্দিষ্ট সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার থেকেই কলকাতার আকাশ মেঘলা। সন্ধ্যার পর বৃষ্টি শুরু হয় মহানগরে। 

এছাড়াও, উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। গত কয়েকদিন ধরেই বৃষ্টিতে ভিজছে উত্তরের জেলাগুলি। যার জেরে একাধিক নদীর জলস্তর বাড়ছে। আলিপুর যেমনটা জানিয়েছে যে গত ১০ বছরের রেকর্ড দেখলে বোঝা যাবে অনেকবার ১৮ জুন বা ১৯ জুনের পরও বর্ষা এসেছে। এমনকী ২০ তারিখের পরও বর্ষা আসার নজির রয়েছে। সেই সম্ভাবনা থেকেই যায়। উত্তরবঙ্গে বর্ষা ঢুকেছিল ৩ তারিখ। কেরলে আগে বর্ষা ঢুকেছে বলেই যে বাংলাতেও আগে বর্ষা ঢুকবে এমন নয়। মনে করা হচ্ছে আগামী তিনদিন সব জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories