Prothom Kolkata

Popular Bangla News Website

সর্বনাশা স্মার্টফোন, কমিয়ে দিচ্ছে পুরুষদের স্পার্ম কাউন্ট ! বাড়ছে বন্ধ্যাত্বের সমস্যা

।। প্রথম কলকাতা ।।

বর্তমান দিনে মোবাইল ফোন, টিভি , ল্যাপটপ প্রভৃতি জিনিস মানুষের জীবনের সঙ্গে একেবারে আঠার মত আটকে রয়েছে। সবথেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে স্মার্টফোন । বহু মানুষ আছেন যারা এক পাও ফেলতে পারেন না স্মার্ট ফোন ছাড়া। অথচ এই স্মার্টফোন কিংবা টিভির মতো ডিভাইসগুলি বড়সড় বিপদ ডেকে আনছে। বর্তমানে বন্ধ্যাত্বের সমস্যা ভারতবর্ষে অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র মেয়েরা নন, সমানভাবে পুরুষরাও বন্ধ্যাত্বের শিকার হচ্ছেন। এর প্রাথমিক কারণ হিসেবে শারীরিক স্বাস্থ্যের দুর্বলতা কিংবা হরমোনের ভারসাম্যহীনতাকে মনে করা হয়। কিন্তু বিভিন্ন ডিজিটাল ডিভাইস অর্থাৎ টিভি, ল্যাপটপ কিংবা মোবাইল অতিরিক্ত ব্যবহারের কারণেও বন্ধ্যাত্বের সমস্যা বেড়ে চলেছে। প্রায় দু’বছর করোনা মহামারীর সময় ওয়ার্ক ফ্রম হোম এবং বিনোদন জগত হিসেবে স্মার্টফোনকে অনেকেই নিজেদের জীবনের সঙ্গে জড়িয়ে ফেলেছেন।

বিশ্বজুড়ে পরিচালিত বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, এই ধরনের ডিভাইসগুলির কারণে পুরুষদের ক্ষেত্রে বন্ধ্যাত্বের সমস্যা উত্তরোত্তর বেড়েই চলেছে। হ্রাস পাচ্ছে শুক্রাণুর সংখ্যা । ছাড়াও মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে নষ্ট হচ্ছে এবং স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। যার কারণে শরীরে দেখা দিচ্ছে জটিল সব রোগ। স্মার্টফোন এবং মোবাইল টাওয়ার থেকে নির্গত বিকিরণ অন্যান্য দেশের তুলনায় ভারতে অনেক বেশি । ভারতের প্রায় ১০ থেকে ১২ শতাংশ দম্পতি এই বিকিরণের কারণে প্রজনন সমস্যায় ভুগছেন।

বেশিক্ষণ কোলে ল্যাপটপ রেখে বা মোবাইল ফোন ব্যবহার করলে পুরুষদের ক্ষেত্রে স্পার্ম কাউন্ট কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। এইসব ডিভাইসগুলির বিকিরণ শুক্রাণু কোষের বৃদ্ধিতে খারাপ প্রভাব ফেলে, পাশাপাশি এই ক্ষতি করে দিয়ে ডিএনএর।

আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত গবেষণা অনুযায়ী, যেসব পুরুষরা সপ্তাহে ২০ ঘণ্টার বেশি টিভি দেখেন তাদের ক্ষেত্রে শুক্রাণুর সংখ্যা প্রায় ৩৫ শতাংশ হ্রাস পেয়েছে। অপরদিকে ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনের গবেষণা অনুযায়ী, শুক্রাণুর সংখ্যা কমার সঙ্গে টিভি দেখার সম্পর্ক রয়েছে। শুধু তাই নয় , বন্ধ্যাত্বের অন্যতম একটি কারণ হলো জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস এবং স্থূলতা।

স্মার্টফোন থেকে নির্গত ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন শরীরে মারাত্মকভাবে প্রভাব ফেলে। অনেকেই আছেন যারা অভ্যাসবশত ঘুমানোর সময় বালিশের নিচে ফোন রেখে দেন, অনেকে প্যান্টের সাইড পকেটে রাখেন সেক্ষেত্রে পুরুষের স্পার্ম কাউন্ট কমে যেতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories