Prothom Kolkata

Popular Bangla News Website

কাবুলে ভয়াবহ বিস্ফোরণে মৃত ২, পরিস্থিতির ওপর নজর রাখছে বিদেশমন্ত্রক

।।প্রথম কলকাতা।।

জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল। শনিবার সকালে কাবুলের বাটখাক স্কোয়ারে গুরুদ্বারের পাশে এই বিস্ফোরণ ঘটে। স্থানীয় সূত্রে জানা গেছে, আচমকা গুরুদ্বারে একদল জঙ্গি হামলা চালায়। গুরুদ্বারে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে তারা। এর পর কয়েকটি বিস্ফোরণ ঘটায় তারা। বেশ কয়েকজনকে পণবন্দি করেছে দুই হামলাকারী। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মৃত্যু হয়েছে দু’জনের।

স্থানীয় সূত্রে খবর, সেই সময় গুরুদ্বারের ভিতর ৩০ জন ভক্ত ছিলেন। বিস্ফোরণে এখন অবধি ২ জন মারা গিয়েছে বলেই খবর। এদিন সকালে কাবুল পুলিশ জেলার অন্তর্গত এই গুরুদ্বার সংলগ্ন একটি ব্যস্ত রাস্তায় এই বিস্ফোরণ হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই এলাকা ঘনজনবসতি পূর্ণ। সেই কারণেই মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

শিখ সম্প্রদায়ের নেতা গুরনাম সিং এএফপিকে বলেছেন, “গুরুদ্বার থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ শুনেছি।” বিস্ফোরণের খবর আসতেই ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, “কাবুল শহরের একটি পবিত্র গুরুদ্বারে হামলার বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং উন্নয়ন সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য অপেক্ষা করছি।”

প্রাথমিক অনুমান, পশ্চিম এশিয়ার জঙ্গি সংগঠন আইএসের আফগান শাখা ইসলামিক স্টেট খোরাসান এই হামলার নেপথ্যে রয়েছে। গুরুদ্বার দশমেশ পিতা গুরু গোবিন্দ সিং কার্তে পারওয়ানের সভাপতি গুরনাম সিং জঙ্গি হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এই প্রসঙ্গে উল্লেখ্য গত ১১ জুন কাবুলে জোড়া বিস্ফোরণ ঘটেছিল। জখম হয়েছিলেন ৩৫ জন নাগরিক। তাদের মধ্যে চার জন বিদেশি বলে খবর পাওয়া গিয়েছিল। দু’দিন আগে কাবুল শহরেই দুটি মোটরসাইকেল বোঝাই বিস্ফোরক উদ্ধার হয়েছিল। তারপর ফের শনিবার বিস্ফোরণ ঘটল গুরুদ্বারের সামনে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories