Prothom Kolkata

Popular Bangla News Website

‘হিংসা-অগ্নিসংযোগ কোন সমাধান নয়’, অগ্নিপথ নিয়ে মুখ খুললেন বায়ুসেনা প্রধান

। প্রথম কলকাতা।।

সেনাবাহিনীর জন্য অগ্নিপথ প্রকল্পের ঘোষণা শুরু হতেই আগুন জ্বলছে দেশজুড়ে। সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি রয়েছে বিহার, উত্তর প্রদেশ, হরিয়ানায়। কেন্দ্রের পক্ষ থেকে বারবার বিক্ষোভকারীদের শান্ত থাকার অনুরোধ করা হয়েছে। কিন্তু, তাতে তেমন কোনো ফল হয়নি। এবার অগ্নিপথ প্রকল্প নিয়ে মুখ খুললেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী।

অগ্নিপথকে কেন্দ্র করে বিক্ষোভ প্রসঙ্গে বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরি জানান, হিংসা, অগ্নিসংযোগ কোন সমাধান হতে পারে না। এই প্রকল্পটি নিয়ে যদি কারও কোন সন্দেহ থাকে, তাহলে তিনি নিকটবর্তী সেনাঘাঁটি, বায়ুসেনা স্টেশন ও নৌসেনা ঘাঁটিতে গিয়ে যোগাযোগ করলে তার প্রশ্নের উত্তর পেয়ে যেতে পারেন। কেউ প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত জানলেই বুঝতে পারবেন, এই প্রকল্পের অনেক সুবিধা আছে। এই প্রকল্পের ফলে বায়ু সেনায় অনেক যোগ্য তরুণকে পাওয়া যাবে।

বায়ুসেনা প্রধান আরো জানান, অগ্নিবীরদের কাছে দুটি পথ খোলা থাকছে। তারা চুক্তির মেয়াদ শেষ করে আবার বায়ুসেনাতে থেকে যেতে পারেন। এতে তারা পেনশন পাবেন। কেউ যদি মনে করেন চাকরি থেকে অবসর নিয়ে ফের পড়াশোনা করবেন, বা কোন ব্যবসা করবেন, তাহলেও তারা সেটা করতে পারবেন। এরকম আরো প্রকল্প কেন্দ্র ঘোষণা করতে পারে।

আবার, গতকাল বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী জানিয়েছেন, অগ্নিপথ প্রকল্পের অধীনে আগামী ২৪ সে জুন থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে ভারতীয় বায়ুসেনায়। ভারতীয় বায়ুসেনায় উর্ধ্বসীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে নিয়োগের জন্য। এতে তরুণরা উপকৃত হবেন। সরকার অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছে যার অধীনে যুবকরা সশস্ত্র বাহিনীতে যোগদান করতে পারবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories