Prothom Kolkata

Popular Bangla News Website

Pavlov Hospital: আবাসিকদের গায়ে ক্ষতের চিহ্ন, দগদগে ঘা,পাভলভ সুপারকে শোকজ স্বাস্থ্য দফতরের

1 min read

।। প্রথম কলকাতা।।

মানসিক রোগীদের চিকিৎসার জন্য নির্দিষ্ট প্রকল্পে যথেষ্ট পরিমাণে টাকা আসছে কিন্তু তারপরেও চরম দুরাবস্থার মধ্যে দিন কাটছে রাজ্যের প্রথম সারির সরকারি মানসিক হাসপাতাল পাভলভের মানসিক রোগীদের। অভিযোগ ওঠে, এই হাসপাতালের একাধিক রোগীকে ঘরে বন্ধ করে রাখা হয়েছে । তাদের শরীরে জায়গায় জায়গায় ক্ষতের চিহ্ন রয়েছে, দগদগে ঘা, খাবারের গুণগত মান এবং পরিমাণ দুই-ই কম । এক কথায় চোখে না দেখলে বিশ্বাস করা যায় না যে এই পাভলভ হাসপাতাল রাজ্যের প্রথম সারির মানসিক হাসপাতাল গুলির মধ্যে একটি।

দু’দফায় এই হাসপাতাল পরিদর্শন করার পরে স্বাস্থ্য দফতরের তরফ থেকে শোকজ করা হয়েছে পাভলভ মানসিক হাসপাতাল সুপারকে । জানা যায় , গত এপ্রিল এবং মে এই দু মাসে স্বাস্থ্য দফতরের আধিকারিকরা পাভলভ হাসপাতাল পরিদর্শন করতে গিয়েছিলেন। পরিদর্শনের পর তাঁরা একটি রিপোর্ট পেশ করেন। সেই রিপোর্টে উল্লেখ করা হয় যে, ১৩ জন মহিলাকে বন্ধ করে রাখা হয়েছে দুটি ঘরের মধ্যে । সেই ঘরগুলি একেবারেই অপরিচ্ছন্ন এবং অস্বাস্থ্যকর । পাশাপাশি তাদের শরীরের বিভিন্ন জায়গায় ক্ষতচিহ্ন একেবারে স্পষ্ট।

এছাড়াও রিপোর্টে জানানো হয়েছে যে, বর্তমানে হাসপাতালে এই ওয়ার্ড দেখাশোনা করছেন ইন্টার্নরা। এমনকি সেখানে কীরকম চিকিৎসা চলছে, রোগীদের পরিস্থিতি কীরকম রয়েছে ,কীভাবে তাদের দিন কাটছে এই সমস্ত বিষয়ে কোনো রকম ভ্রুক্ষেপ নেই চিকিৎসক, নার্স এবং দায়িত্বপ্রাপ্ত সুপারের । এছাড়াও অভিযোগ উঠে এসেছে যে ওই হাসপাতালের আবাসিকদের সঙ্গে অমানবিক অত্যাচার করা হচ্ছে । যদিও এই প্রসঙ্গে পাভলভ সুপারের দাবি, ম্যানপাওয়ার অর্থাৎ হাসপাতালে কর্মী কম থাকার কারণে এরকম অস্বাস্থ্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরের তরফ থেকে হাসপাতালে এই পরিস্থিতি নিয়ে একাধিক প্রশ্ন করা হয়েছে । শোকজ করা হয়েছে হাসপাতালে সুপারকে । তাদের প্রশ্ন রোগীর সঠিক চিকিৎসা করা হচ্ছে না , তাদের জন্য নির্দিষ্ট কোন ডায়েট নেই , না-ই পরিচ্ছন্ন ভাবে রাখা হচ্ছে তাদেরকে । তাহলে সরকারের তরফ থেকে রোগীদের জন্য যে টাকা আসছে তা খরচ হচ্ছে কোথায়?

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories