Prothom Kolkata

Popular Bangla News Website

জল্পনাতেই সিলমোহর মধ্যশিক্ষা পর্ষদের, ষষ্ঠ থেকে দশমের পিছোল পরীক্ষা

।। প্রথম কলকাতা।।

গরমের ছুটির পরে পিছিয়ে দেওয়া হল ষষ্ঠ থেকে দশম এর পরীক্ষা গুলি । স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয় এবং সেই নির্দেশিকায় জানানো হয় গরমের ছুটি রাজ্যের স্কুল গুলির জন্য আরও কিছু দিন বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ যেখানে চলতি মাসের ১৬ ই জুন স্কুল খোলার কথা ছিল, সেখানে এবার রাজ্যের সরকারি স্কুলগুলি খুলবে ২৭শে জুন । সব মিলিয়ে এই টানা গরমের ছুটি হিসেব করলে দেখা যায় প্রায় দুই মাসের মত ছুটি পেয়েছেন পড়ুয়ারা। আর এই টানা গরমের ছুটির জেরে এক মাস পিছিয়ে দেওয়া হল ষষ্ঠ থেকে দশম পর্যন্ত একাধিক শ্রেণির পরীক্ষা।

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে প্রথম পর্যায়ের পরীক্ষা ৬ই জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে । অন্যদিকে, ষষ্ঠ থেকে দশম শ্রেণীর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা তা শুরু করতে হবে ২৯ শে অগাস্টের পর এবং ৮ই সেপ্টেম্বর এর মধ্যে শেষ করতে হবে। তৃতীয় পর্যায়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত যে পরীক্ষা আছে তা পরীক্ষা শেষ করতে হবে ২৭ ডিসেম্বরের মধ্যে । একই সঙ্গে মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্টপরীক্ষা সামান্য পিছিয়ে দেওয়া হয়েছে বলে জানা যায়। যেহেতু টানা দুমাস গরমের ছুটি পেয়েছে ছাত্রছাত্রীরা সে ক্ষেত্রে ক্লাস করানোর মতো উপযুক্ত সময় পাওয়া যায়নি । সেই কারণেই পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের।

যে সিডিউল অনুযায়ী চলতি বছরে ষষ্ঠ থেকে দশম শ্রেণির একাধিক পরীক্ষা হওয়ার কথা ছিল, গরমের ছুটির জন্য তা হওয়া সম্ভব হয়নি । যার কারণে নতুন করে পরীক্ষাগুলি পিছিয়ে যাওয়ার ফলে মধ্যশিক্ষা পর্ষদকে নতুন সিডিউল তৈরি হয়। স্কুল শিক্ষা দফতরের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা আলোচনায় বসার পরেই ষষ্ঠ থেকে দশম এর পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল কোন সময়ের মধ্যে পরীক্ষা শুরু এবং শেষ করতে হবে। অর্থাৎ স্কুল খোলার সাথে সাথেই শুরু হয়ে যাবে পড়ুয়াদের প্রথম পর্যায়ের পরীক্ষা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories