Prothom Kolkata

Popular Bangla News Website

আসাম আর মেঘালয়ে হাহাকার, বন্যার জলে প্রাণ যাচ্ছে শিশুদের ! মৃত ৩১

।। প্রথম কলকাতা ।।

বন্যা যেন আসামের পিছু ছাড়ছে না, পাশাপাশি তার সঙ্গে যুক্ত রয়েছে মেঘালয়। রীতিমত ভয়াবহ আকার ধারণ করেছে। বন্যা পরিস্থিতি মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে উদ্ধারকারী দল। ইতিমধ্যেই আসামে বন্যার কারণে মারা গেছেন প্রায় ১৭ জন , সেই তালিকায় বাদ পড়েনি ছোট ছোট শিশুরাও।

রেকর্ড ভেঙে দিয়ে ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হয়েছে। উত্তরোত্তর বেড়েই চলেছে ব্রহ্মপুত্র নদীর জলের স্তর। বহু জায়গায় এই নদীর জল স্তর বিপদসীমা অতিক্রম করেছে। এখন প্রাণ বাঁচাতে ছুটছেন বহু মানুষ। বেশিরভাগ বাড়ির মধ্যেই জল ঢুকে গিয়েছে। বন্যার জলে বিপর্যস্ত কামরূপ, চিরাঙ্গ, ধেমাজি, হোডাই, নলবারি, শিবসাগর, তমুলপুর, মাজুলি, বক্সা , গোয়ালপাড়া, সোনিতপুর প্রভৃতি জেলাগুলি।

উদ্ধারকাজে অত্যন্ত তৎপর ভাবে কাজ করছে সেনাবাহিনী । প্রায় ১৯ লক্ষ মানুষ বন্যাকবলিত, ত্রাণশিবিরে গিজগিজ করছে সেই সব মানুষদের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য প্রায় ৩৭৩ টি ত্রাণশিবিরের ব্যবস্থা করা হয়েছে। জাতীয় বিপর্যয় দল এবং রাজ্য বিপর্যয় দল একত্রে কাজ করছে।

আসাম ও মেঘালয়ে শুধুমাত্র বন্যা আর ভূমিধসের কারণে মৃত্যু হয়েছে ৩১ জনের । জলের তলায় তলিয়ে গিয়েছে তিন হাজারের বেশি গ্রাম। বৃষ্টি যেন থামতেই চাইছে না, অবিরাম বৃষ্টির কারণে এই পরিস্থিতি উত্তরোত্তর চরম পর্যায়ে পৌঁছে যাচ্ছে। গত ২৭ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে গত শুক্রবার চেরাপুঞ্জিতে প্রায় ৯৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, তাও শুধুমাত্র ২৪ ঘন্টায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories