Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলাদেশে চরম দুর্ভোগ, বন্যার জলের তোড়ে সর্বশান্ত মানুষ ! ভাবাচ্ছে ১৭টি জেলা

।। প্রথম কলকাতা ।।

একদিকে পদ্মা সেতু উদ্বোধনের আনন্দ , আর অপরদিকে বাংলাদেশের বেশ কিছু জেলার মানুষ হারিয়ে ফেলেছেন তাদের সর্বস্ব । বন্যার জলে নিচে চলে গিয়েছে তাদের যা কিছু ছিল। শুধু তাই নয়, প্রাণ বাঁচাতে তারা এখন নিরাপদ আশ্রয়ের দিকে ছুটছেন। বাংলাদেশের সিলেটের অবস্থা অত্যন্ত ভয়াবহ। পাশাপশি আশঙ্কা করা হচ্ছে উত্তরাঞ্চলের দিকে আরো ১৭টি জেলা ঠিক একইভাবে প্লাবিত হবে। যদি আবহাওয়ার পরিবর্তন না ঘটে তা হলে দু’দিনের মধ্যেই ওই ১৭টি জেলায় বন্যার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই প্রায় ৩৫ লক্ষের বেশি মানুষ বন্যাকবলিত। বন্যাকবলিত অঞ্চলে শুধুমাত্র গ্রামের বাড়ির ছাদ গুলি দেখা যাচ্ছে, বাদবাকি সব জলের তলায়। যাদের পাকা বা বহুতল সেখানে নিচের তলাতেও জল ভর্তি।

মৌলভীবাজার , রংপুর, সুনামগঞ্জ, সিলেট , কুড়িগ্রাম প্রকৃতি অঞ্চলের মানুষের অবস্থা অত্যন্ত শোচনীয়। শুধু তাই নয়, আশঙ্কা করা হচ্ছে নদীর জল আরো বাড়তে পারে । যার কারণে নেত্রকোনা, লালমনিরহাট, রংপুর, সিলেট, কুড়িগ্রাম প্রভৃতি অঞ্চলের বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটবে। বাংলাদেশের যে ১০৯ টি নদীকে দপ্তরের তরফ থেকে পর্যবেক্ষণ করা হয়েছিল তার মধ্যে প্রায় ৯৫ টি নদীর জল বৃদ্ধি পেয়েছে। ভারতের বৃষ্টিপাতের কারণেও কিছুটা প্রভাব পড়ছে বাংলাদেশের বন্যায়।

যেহেতু মেঘালয় আর আসামে বেশ ভালই বৃষ্টি হচ্ছে, সেক্ষেত্রে তার বিরূপ প্রভাব পড়তে পারে বাংলাদেশের বন্যার ক্ষেত্রে। অপরদিকে আসাম আর মেঘালয়ের বন্যা পরিস্থিতি উত্তরোত্তর শোচনীয় হয়ে যাচ্ছে হয়ে পড়ছে , বাড়ছে মৃতের সংখ্যা। ১২২ বছরের মধ্যে রেকর্ড করেছে বৃহস্পতিবার চেরাপুঞ্জির বৃষ্টিপাত, প্রায় ৯৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলে এই বন্যা পরিস্থিতির কারণে সর্বস্বান্ত হয়ে গিয়েছেন বহু কৃষক । অনেকে প্রাণ বাঁচাতে নৌকা কিংবা বড় বড় বাড়িতে গিয়ে আশ্রয় নিলেও , প্রাণ চলে গিয়েছে বহু গবাদিপশুর। যেহেতু বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে তাই মোবাইল নেটওয়ার্ক সেভাবে কাজ করছে না। সেনাবাহিনীর তরফ থেকে উদ্ধার কার্য চালানো হচ্ছে। সুনামগঞ্জ ও ঢাকার মধ্যে সড়ক যোগাযোগ পুরোপুরি বন্ধ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories