Prothom Kolkata

Popular Bangla News Website

Cryptocurrency : ক্রিপ্টো বাজারে ভয়াবহ ধস, ২০ হাজারের নিচে বিটকয়েন, হাজারের ঘরে ইথিরিয়াম

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০২০ সালের পর এই প্রথম ২০ হাজারের নিচে নামলো বিটকয়েন (Bitcoin)। ১৮ মাসে সবচেয়ে কম বাজারদরে পৌঁছল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি। চলতি বছরে সর্বোচ্চ লেভেল থেকে প্রায় ৫৯ শতাংশ নিচে নেমেছে বিটকয়েন। শুধু বিটকয়েন নয়, অন্যান্য ক্রিপ্টোকারেন্সি যেমন ইথিরিয়াম, সোলানা এবং বিএনবিও ব্যাপক ধসের সম্মুখীন। বিটকয়েনের পর সবচেয়ে লোকপ্রিয় ক্রিপ্টো ইথিরিয়াম। যার বাজারদর এখন ১ হাজারের ঘরে। এটিও চলতি বছরে ৭৩ শতাংশ হ্রাস পেয়েছে।

ফলস্বরূপ, ২০২১ সালের জানুয়ারি মাসের পর থেকে প্রথমবারের মতো ক্রিপ্টোকারেন্সির সামগ্রিক বাজারমূল্য ১ ট্রিলিয়ন ডলারের নিচে নেমে এসছে। এই ধসের ফলে বিরাট ক্ষতির মুখোমুখি সাধারণ বিনিয়োগকারীরা। এমনকি বিভিন্ন ভারতীয় এক্সচেঞ্জে ট্রেডিং ভলিউম সর্বোচ্চ লেভেল থেকে প্রায় ৯০ শতাংশ হ্রাস পেয়েছে। গত কয়েক মাসে একের পর এক ধসের জেরে কার্যত দিশেহারা বিনিয়োগকারীরা। কেউ কেউ বলছে, এই ধস আরও বৃহত্তর আকার নেবে আগামীদিনে।

কিন্তু আচমকাই এই ধসের কারণ কী?

বিশ্লেষকদের মতে, ক্রিপ্টোকারেন্সির দামের পতন শেয়ার বাজার এবং অন্যান্য সম্পদের দামের পতনের সাথে সামঞ্জস্যপূর্ণ। কারণ মার্কিন ফেডারেল রিজার্ভ, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার মতো কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি মূল্যবৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য আর্থিক নীতিগুলিকে ক্রমশ কঠোর করে চলেছে৷

আবার অনেকে বলছেন, সাম্প্রতিক সময়ে ক্রিপ্টো নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে বিভিন্ন শ্রেণীর মানুষের মধ্যে। বিশেষজ্ঞদের একাংশ বিশ্বাস করেন, ক্রিপ্টোকারেন্সি কোনও মৌলিক মূল্যবোধ নেই। এবং শেয়ার বাজারের তুলনায় ব্যাপক অস্থিরতা কাজ করে এখানে। এর ফলে একটি বাবেল বা বেলুন তৈরি হয়েছে ক্রিপ্টোকারেন্সিকে কেন্দ্র করে যা ফেটে যেতেই এমন ভয়াবহ পতন।

ভবিষ্যতে কি ক্রিপ্টো বাজার ফের চাঙ্গা হতে পারবে?

কিছু ক্রিপ্টো বিনিয়োগকারীদের অভিমত, বিটকয়েন কিংবা ইথিরিয়ামের দাম প্রচুর ওঠা নামা করে এবং এক সময় সর্বোচ্চ দামে গিয়ে পৌঁছয় যা মোটা মুনাফা তৈরি করে দেয়। তাই তারা মনে করেন, এটি ভালো সময় বিনিয়োগ করার এবং এই পতন থেকে খুব শীঘ্রই ঘুড়ে দাঁড়াবে ক্রিপ্টোকারেন্সির বাজার।

তবে একটি বিরাট অংশের বিনিয়োগকারীরা এও বলছেন, মৌলিক নীতি না থাকায় কখনো একটি কারেন্সি সেই উচ্চতা লাভ করতে পারে না। তাই সাময়িক সময়ের জন্য কিছুটা ঘুড়ে দাঁড়ালেও ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যত এখনও অন্ধকার।

Categories