Prothom Kolkata

Popular Bangla News Website

১ জুলাই থেকে পেমেন্টের ক্ষেত্রে বড়সড় বদল ! লাগবে না কার্ড নম্বর, জানুন নতুন নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

জুলাই মাসের ১ তারিখ থেকে পেমেন্টের ক্ষেত্রে বড়সড় বদল ঘটতে চলেছে। এক্ষেত্রে আর প্রয়োজন পড়বে না ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের নম্বর । শুধু তাই নয় , যে সমস্ত সংস্থা গ্রাহকদের তথ্য সংরক্ষণ করেছে তাদেরকেও তা সরিয়ে ফেলতে হবে, পাশাপাশি কার্যকরী হবে নতুন নিয়ম। আর এই নতুন নিয়ম জারি করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক থেকে। কোন বিক্রেতা, পেমেন্ট অ্যাগ্রিগেটর, পেমেন্ট গেটওয়ে কিংবা ব্যাঙ্ক গুলি গ্রাহকদের বিশদ তথ্য আর নিজেদের কাছে সংরক্ষণ করে রাখতে পারবেন না।

নতুন নিয়ম অনুযায়ী, জুলাই মাসের ১ তারিখ থেকে কার্যকরী হবে কার্ড লেনদেনের ক্ষেত্রে টোকেনাইজেশন। আসলে ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন যাতে আরও সুবিধাজনক হয়ে ওঠে তাই একটি বিকল্প কোড তৈরি করা হবে। এক্ষেত্রে কার্ড নম্বরের পরিবর্তে একটি কোড ব্যাবহার করা হবে যাকে টোকেন বলা হয়। এক্ষেত্রে গ্রাহকের কার্ডের তথ্য এবার থেকে কোন বিক্রেতা, তৃতীয় পক্ষ কিংবা পেমেন্ট গেটওয়ের কাছে পাওয়া যাবে না। যদিও কার্ড টোকেনাইজেশনের ক্ষেত্রে কার্ড ব্যবহারকারীদের সম্মতি প্রয়োজন।

নতুন এই নিয়মকে নিরাপদ বলে মনে করা হচ্ছে। কারণ, এক্ষেত্রে আসল কার্ডের তথ্য বিক্রেতার সাথে ভাগ করা হবে না। শুধু তাই নয়, টোকেন তৈরি করার ক্ষেত্রে গ্রাহকের সম্মতি অবশ্যই প্রয়োজন এবং প্রমাণ হিসেবে ওটিপি প্রয়োজন। যদিও এই পরিকল্পনা প্রায় এক বছর আগে থেকেই শুরু হয়েছিল । কিন্তু বারংবার পেমেন্ট অ্যাগ্রিগেটর , বিক্রেতা , কার্ড কোম্পানি এবং ব্যাঙ্কগুলির অনুরোধে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বারংবার সেই মেয়াদ বাড়িয়েছে। এই নতুন নিয়ম অনুযায়ী এবার ২০২২ সালের জুলাই মাসের ১ তারিখ থেকে আমাজন, ফ্লিপকার্ট ,জোমাটো, সুইগি কিংবা যেকোন ই-কমার্স প্ল্যাটফর্মে কার্ডের বিবরণ সংরক্ষণ করা যাবে না। দেখা যায় প্রতিটি অর্ডারের ক্ষেত্রে কার্ডের বিশদ বিবরণ লিখতে গেলে নানান ঝামেলা তৈরি হয় , আর সেইসব এড়াতেই যে কোনো গ্রাহক তাদের কার্ড টোকেনাইজ করতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories