Prothom Kolkata

Popular Bangla News Website

৮২ রানে প্রোটিয়াদের উড়িয়ে সিরিজে সমতায় ফিরল ভারত

1 min read

।। প্রথম কলকাতা ।।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে বড় জয় পেল পন্থের ভারত। ৮২ রানে প্রোটিয়াদের উড়িয়ে পাঁচ ম্যাচের সিরিজে সমতায় ফিরল ভারতীয় দল। ব্যাটিংয়ে হার্দিক পান্ডিয়া ও দীনেশ কার্তিকের বিধ্বংসী ব্যাটিং ও আবেশ খানের দুর্দান্ত পেসে ছারখার প্রোটিয়াবাহিনী। ভারতের ১৬৯ রানের জবাবে মাত্র ৮৭ রানে অলআউট হয়ে গেল দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতায় ফিরল ভারতীয় দল। আজকের ম্যাচে জিতলেই সিরিজ পকেটে পুড়ে নিত দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচ হয়ে যেত কার্যত নিয়মরক্ষার। তবে এবার শেষ ম্যাচ হয়ে সিরিজের ফাইনাল ম্যাচ।

এদিন টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা অধিনায়ক তেম্বা বাভুমা। সিদ্ধান্ত যে খুব একটা ভুল হয়েছিল তা কিন্তু নয়। প্রোটিয়াদের পেস আক্রমণে একের পর উইকেট হারাতে থাকে ভারত। ঈশান কিষাণ (২৭) লড়াই করার প্রচেষ্টা করলেও সফল হননি। একটা সময় ভারতের রান ছিল ৪ উইকেটে ৮১। এরপরই ইনিংসের হাল ধরেন হার্দিক পান্ডিয়া ও দীনেশ কার্তিক। তাঁদের বিধ্বংসী ব্যাটিংয়ের উপর ভর করে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রান তোলে ভারত। ব্যর্থ অধিনায়ক ঋসভ পন্থ (১৭), শ্রেয়স আইয়ার (৪), ঋতুরাজ গায়কোয়াড় (৫)। দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি উইকেট নেন লুঙ্গি এনগিড়ি। একটি করে উইকেট নেন জানসেন, প্রিটোরিয়াস, এনরিখ নর্খিয়া ও কেশব মহারাজ।

১৭০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। আবেশ খানের আগুনে স্পেলে ঝলসে যায় প্রোটিয়াদের সাধের ব্যাটিং লাইনআপ। মাত্র ৮৭ রানেই শেষ হয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। ভ্যান ডার ডুসেন ছাড়া (২০) ছাড়া আর কোন ব্যাটসম্যান ভারতীয় বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি। আবেশ খান একাই দখল করেন চারটি উইকেট। দুটি উইকেট নেন যুজবেন্দ্র চাহাল। একটি করে উইকেট নেন হার্শাল প্যাটেল ও অক্ষর প্যাটেল। যদিও দক্ষিণ আফ্রিকা অধিনায়ক তেম্বা বাভুমা রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। পরে আর ব্যাট করতে নামেননি তিনি।

Categories