Prothom Kolkata

Popular Bangla News Website

২০ বছর আলাদা থেকেও ডিভোর্সে বারণ, স্বামীর প্রতি নিষ্ঠুর আচরণ স্ত্রীর ! টিপ্পনী হাইকোর্টের

।। প্রথম কলকাতা ।।

প্রায় দুই দশক অর্থাৎ কুড়ি বছর স্বামী স্ত্রী আলাদা থেকেছেন। অবশেষে সম্পর্ক সম্পূর্ণ বিচ্ছিন্ন করার জন্য ওই ব্যক্তি আদালতের দ্বারস্থ হন। তিনি বিবাহবিচ্ছেদ চাইলে স্ত্রীর দিক থেকে কোন সম্মতি দেওয়া হয়নি। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে জলঘোলা হওয়ায় হাইকোর্ট জানিয়েছে, এই ধরনের আচরণ স্বামীর প্রতি নিষ্ঠুরতার প্রমাণ করে। শুধু তাই নয়, হাইকোর্ট বিবাহ বিচ্ছেদের আবেদন মঞ্জুর করেছে।

সম্প্রতি পাঞ্জাব হরিয়ানা হাইকোর্ট স্ত্রী পারস্পরিক সম্মতিতে বিবাহ বিচ্ছেদ না দেওয়ার সিদ্ধান্তকে স্বামীর প্রতি নিষ্ঠুরতা বলে মনে করেছে। কারণ ওই দম্পতি প্রায় দুই দশক ধরে আলাদা রয়েছেন। ওই ব্যক্তি হাইকোর্টে পিটিশন দাখিল করে জানিয়েছেন, ১৯৯০ সালে তাদের বিয়ে হয়েছিল। কিন্তু বিয়ের পর থেকেই তার স্ত্রীর আচরণ একেবারেই স্বাভাবিক ছিল না। ওই ব্যক্তির মতে , তার স্ত্রী মানসিকভাবে অসুস্থ ছিলেন। শুধু তাই নয়, তাকে নানান ধরনের সমস্যা পোহাতে হত। কারণ প্রায় সময় স্ত্রী তার উপর হিংস্র হয়ে উঠতেন। কখনো বা তিনি সেই আক্রমণের শিকার হয়েছেন। তিনি বহুবার চেষ্টা করেছেন চিকিৎসার মাধ্যমে স্ত্রীকে সুস্থ করার জন্য। কিন্তু আদতে কোনো লাভ হয়নি । পাশাপশি আবেদনকারী জানান, তার স্ত্রী তার জন্য কখনও খাবার রান্না করেননি। এমনকি তাকে দিনের পর দিন খালি পেটে ঘুমাতে হয়েছে। তারপর তাকে না জানিয়েই হঠাৎ করে তার স্ত্রী বাড়ি ছেড়ে চলে যান।

অবশেষে বিবাহ বিচ্ছেদের আবেদন পারিবারিক আদালতে উঠলে তখন ওই ব্যক্তির স্ত্রী তার নামে করা সমস্ত অভিযোগ অস্বীকার করেন । তিনি নিজের অসুস্থ হওয়ার বিষয়টিও স্বীকার করেননি । এছাড়াও তিনি জানিয়েছিলেন, তিনি কখনোই তার স্বামী এবং সন্তানদের হিংস্রভাবে আক্রমণ করেননি। স্বাভাবিকভাবেই তখন ২০০৪ সালে করা বিবাহ বিচ্ছেদের আবেদন পারিবারিক আদালত খারিজ করে দিয়েছিল । অবশেষে ওই ব্যক্তি উচ্চ আদালতে আপিল দায়ের করেন। এই মামলায় মধ্যস্থতার মাধ্যমে হাইকোর্ট চেষ্টা করেছিল ওই দম্পতিকে পুনরায় একত্রিত করতে, কিন্তু সেক্ষেত্রেও কোন লাভ হয়নি।

অবশেষে হাইকোর্ট জানিয়ে দিয়েছে প্রায় দুই দশক ধরে এই দম্পতি আলাদা রয়েছেন। এমন পরিস্থিতিতে বৈবাহিক সম্পর্ক টিকিয়ে রাখার সম্ভাবনা আর নেই। কিন্তু অপরদিকে স্ত্রী বিবাহবিচ্ছেদে সম্মতি জানাচ্ছেন না। তার এই আচরণকে স্বামীর প্রতি নিষ্ঠুরতা বলে মনে করেছে হাইকোর্ট। শুধু তাই নয়, বিবাহ বিচ্ছেদের আবেদন মঞ্জুর করে আবেদনকারীকে তার স্ত্রীকে এক লক্ষ টাকা প্রদানের আদেশ দিয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories