Prothom Kolkata

Popular Bangla News Website

হাঁফ ছেড়ে বাঁচুন, এক ধাক্কায় কমল রান্নার তেলের দাম ! কত টাকা হল ?

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে নিম্নআয়ের মানুষদের যে কি দুরবস্থা , তা হয়ত বাজারদর দেখেই আন্দাজ করা যায় । রান্নার গ্যাস ,তেল, সবজি, মাছ, মাংস থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় বেশিরভাগ জিনিসের দাম ঊর্ধ্বমুখী। স্বাভাবিকভাবেই এই লাগামছাড়া মূল্যবৃদ্ধির বাজারে সংসার চালাতে অনেকেই হিমশিম খাচ্ছেন। ভোজ্য তেলের দামের কারণে অনেকেরই হাত পুড়ছিল। তবে এবার সেক্ষেত্রে একটু হলেও স্বস্তি দেখা দিল, কারণ রান্না তেলের দাম এক ধাক্কায় অনেকটা কমেছে।

সূর্যমুখী তেল, সয়াবিন তেল, ব্র্যান্ডেড পাম তেল প্রভৃতির ক্ষেত্রে সর্বাধিক প্রায় ১৫ টাকা পর্যন্ত কমেছে প্রতিলিটার অনুযায়ী। সূর্যমুখী তেলের দাম লিটার প্রতি কমেছে প্রায় ১০ থেকে ১৫ টাকা , সয়াবিন তেলের দাম কমেছে লিটার প্রতি ৫ টাকা এবং ব্র্যান্ডেড পাম তেলের দাম কমেছে লিটারপ্রতি ৭ থেকে ৮ টাকা।

এক আলোচনা সভায় ভারতের উদ্ভিজ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের সভাপতি সুধাকর রাও দেশাই জানান , যেহেতু তেলের দাম কমেছে তাই তার প্রভাব অন্যান্য খাদ্যদ্রব্যের দামের ক্ষেত্রেও পড়বে অর্থাৎ তিনি আশা করছেন অন্যান্য খাদ্য দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ হতে পারে। এই দাম কমার কারণে স্টক বাড়বে ডিস্ট্রিবিউটরদের। ঠিক এক সপ্তাহ আগে হায়দ্রাবাদি কোম্পানি জেমিনি এডিবেলস অ্যান্ড ফ্যাট সূর্যমুখী তেলের দাম কমায় প্রায় ১৫ টাকা । শুধু তাই নয়, চলতি সপ্তাহে আবার ২০ টাকা কমানোর ঘোষণা করে। এর আগে তরতরিয়ে তেলের দাম বৃদ্ধির কারণে পিছনে অনেকগুকি কারণ ছিল। তার মধ্যে অন্যতম কারণ ছিল ইন্দোনেশিয়া এপ্রিল মাসে পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে। যদিও মে মাসে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় । ভারতে পাম তেল আমদানির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া থেকে বেশিরভাগ পাম তেল আমদানি করা হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories