Prothom Kolkata

Popular Bangla News Website

Do Not Disturb’! কাজের সময়ে বিরক্ত করবে না কেউ, WhatsApp এর নয়া ফিচার

1 min read

।। প্রথম কলকাতা ।।

একের পর এক নিত্যনতুন ফিচারের হিড়িক লেগেছে হোয়াটসঅ্যাপে। সাম্প্রতিক ফিচার্স মাল্টি ডিভাইজ সাপোর্ট, মেসেজ রিয়্যাকশন ইত্যাদির রেশ না কাটতেই আরও এক নতুন বৈশিষ্ট নিয়ে হাজির মেটা মালিকাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। জানা গিয়েছে, একটি নতুন এপিআই (API) এর উপরে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

এটি একটি নোটিফিকেশন ফিচার হিসাবে কাজ করবে। কাজের সময়ে যাতে কেউ বিরক্ত না করে তার জন্য ‘Do Not Disturb’ মোড চালু করতে চলেছে এই অ্যাপ। এটি যখন খুশি এনেবেল ও ডিসেবেল করার অপশন পাবেন ব্যবহারকারীরা।

কী ভাবে কাজ করবে ‘Do Not Disturb’ মোড?

একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনি হোয়াটসঅ্যাপে ইনকামিং কল ও মেসেজের নোটিফিকেশন এড়িয়ে যেতে পারবেন। কিন্তু কারা কারা কল, মেসেজ করলেন তা সবই জানতে পারবেন আপনি। এমনকি আপনি যে এই মোড অন রেখেছেন তা যিনি কল করছেন তিনিও জানতে পারবেন না। আবার আপনি চাইলে এই মোড অফ করে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারেন।

WaBetaInfo এর রিপোর্ট বলছে, নতুন একটি ফিচারের উপর কাজ করছে হোয়াটসঅ্যাপ। যেখানে ব্যবহারকারীরা নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাইলেন্ট মোডে রাখতে পারবেন। প্রথমে এই ফিচারটি হোয়াটসঅ্যাপ বিজনেস (WhatsApp Business) ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হবে তারপর iOS ১৫ সফটওয়্যারে পাওয়া যাবে এটি। নয়া বৈশিষ্ট সফল ভাবে কাজ করলে পরবর্তীকালে সমস্ত অ্যাকাউন্টে রোল আউট করা হবে এই ফিচার।

বর্তমানে ফিচারটি নির্বাচিত বিটা ব্যবহারকারীদের কাছে রোল আউট করা হচ্ছে পরীক্ষা করার জন্য। খুব শীঘ্রই এই আপডেট অর্থাৎ নতুন ফিচারটি অ্যাপ স্টোরে তালিকাভুক্ত করা হবে। উল্লেখিত সফটওয়্যার ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ আপডেট করলেই ফিচারটি দেখতে পাবেন।

Categories