Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING: প্রাইমারি নিয়োগ দুর্নীতিতে CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, মামলা ডিভিশন বেঞ্চে

।। প্রথম কলকাতা।।

বর্তমানে রাজ্য যেখানে শিক্ষক নিয়োগে পাহাড়প্রমাণ দুর্নীতি, সেখানে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের তরফ থেকে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল । তবে এবার সিঙ্গল বেঞ্চের সিবিআই তদন্তের নির্দেশ কে চ্যালেঞ্জ জানালো প্রাইমারি শিক্ষা সংসদ । ডিভিশন বেঞ্চে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয়েছে বলে খবর। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি আগামী সোমবার হতে পারে বলে জানানো হয়েছে।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অভিযোগ উঠেছিল যে টেট না দিয়েও বহু শিক্ষক বর্তমানে চাকরি করছেন। এমনকি ২০১৬ সালে যে টেট পরীক্ষা হয়েছিল সেই টেট পরীক্ষার দ্বিতীয় প্যানেলে ২৬৯ জনকে ১ নম্বর করে বাড়িয়ে দেওয়া হয়েছিল। বর্তমানে তাঁরাও চাকরিরত। অবশেষে এই অভিযোগ আদালতে গিয়ে পৌঁছলে কলকাতা আদালতের তরফ থেকে প্রাইমারি নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । তবে এবার হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

২০১৬ সালের টেট পরীক্ষাকে কেন্দ্র করে যে বিতর্ক শুরু হয়েছিল সে ক্ষেত্রে প্রাইমারি বোর্ডের তরফ থেকে দাবি করা হয়েছে , উত্তরপত্রে ১ নম্বর করে বাড়ানোর কারণ প্রশ্নপত্রে একটি প্রশ্ন ভুল ছিল। সেই জায়গায় আরও প্রশ্ন ওঠে যে, যদি একটি প্রশ্ন ভুল থেকে থাকে তাহলে সে ক্ষেত্রে ২৩ লক্ষ পরীক্ষার্থীর ১ নম্বর করে কেন বাড়ানো হল না ? শুধুমাত্র দ্বিতীয় প্যানেলে ২৬৯ জনের উত্তর পত্রে ১ নম্বর কেন বাড়ানো হল? বর্তমানে যদিও এই ঘটনার তদন্ত শুরু করেছে সিবিআই। জিজ্ঞাসাবাদ করা হয়েছে প্রাইমারি বোর্ডের সেক্রেটারি রত্না চক্রবর্তী বাগচী এবং সভাপতি মানিক ভট্টাচার্যকে।

পাশাপাশি কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ওই ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করে দেওয়া হয়েছে। তাদের বেতন বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁরা এবার থেকে তাদের কর্মরত স্কুলে পর্যন্ত যেতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয়েছে। আর এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানালো প্রাথমিক শিক্ষা সংসদ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম


Categories