Prothom Kolkata

Popular Bangla News Website

KMC: বর্ষায় কলকাতার রাস্তায় বন্ধ খোঁড়াখুঁড়ি, কড়া নির্দেশিকা পুরসভার

।। প্রথম কলকাতা।।

দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করার সাথে সাথেই বেশ কড়া নির্দেশনা দিল কলকাতা পুরসভা। এবারের বর্ষায় মহানগরীর রাস্তায় কোনো রকম খোঁড়াখুঁড়ির কাজ করা যাবে না ।সম্পূর্ণভাবে সেই কাজগুলিকে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজ অর্থাৎ ১৫ ই জুন থেকে ৩০ শে অক্টোবর পর্যন্ত সমস্ত কাজ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। যদি জরুরি দরকারে রাস্তা খোঁড়াখুঁড়ি করতেই হয় তবে কলকাতা পুরসভার কাছ থেকে তার অনুমতি নিতে হবে ।

এমনটাই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে কলকাতা পুরসভা।এইরকম নির্দেশের কারণ কী? জানানো হয়েছে, বর্ষায় এমনিতেই শহর কলকাতার অবস্থা অত্যন্ত বেহাল হয়ে যায়। বিভিন্ন এলাকার রাস্তায় জল জমে কাদায় ভর্তি হয়ে থাকে রাস্তাগুলি । যার ফলে সাধারণ মানুষকে ভুক্তভোগী হতে হয়। তার উপরে যদি কোনো রকম কাজের জন্য রাস্তা খোঁড়া থাকে তাহলে সেই পরিস্থিতি হয় আরও সঙ্গীন। যার কারণে এই বর্ষার মরশুম না কাটা পর্যন্ত কলকাতার রাস্তায় খোঁড়াখুঁড়ির উপর নিষেধাজ্ঞা জারি করেছে পুরসভা।

বর্তমানে কলকাতার বেশ কিছু জায়গায় কাজ চলছে যার জন্য রাস্তাগুলিকে খোঁড়া হয়েছে। তাহলে সেই সমস্ত কাজ গুলি কি বন্ধ করে দেওয়া হবে? আপাতত এই প্রশ্ন উঠেছে। এই প্রসঙ্গেও পুরসভার তরফ থেকে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে যে, বর্ষা না যাওয়া পর্যন্ত সেই কাজগুলিকেও বন্ধ রাখতে হবে। বিদ্যুৎ সহ জল সরবরাহের বিভিন্ন কাজের জন্য রাস্তা খোঁড়ার প্রয়োজন হয়।

সে ক্ষেত্রে যদি কোন সংস্থাকে খোঁড়াখুঁড়ি করতেই হয় তাহলে কলকাতা পুরসভার তরফ থেকে আগাম অনুমতি নিতে হবে। পুরসভার তরফ থেকে সেই বিষয়টি বিবেচনা করে দেখা হবে এবং তারপর অনুমতি দেওয়া যাবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ চলতি বছরের বর্ষাতে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে এই কড়া সিদ্ধান্ত কলকাতা পুরসভার। এছাড়াও বর্ষার মরশুম কাটতে না কাটতেই শুরু হয়ে যাবে শহর কলকাতায় উৎসবের আমেজ । সেই সময় রাস্তায় কাজ চললেও বেশ অসুবিধায় পড়তে হয় সাধারণ মানুষকে। তাই সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories