Prothom Kolkata

Popular Bangla News Website

Hilsa : জাস্ট কয়েকটা দিনের অপেক্ষা, পাতে পড়বে ইলিশ ! উঠে গেল নিষেধাজ্ঞা

1 min read

।। প্রথম কলকাতা ।।

বঙ্গের দোরগোড়ায় বর্ষা । বর্ষা মানেই বাঙালির তারিয়ে তারিয়ে উপভোগ করা খিচুড়ি আর ইলিশ মাছ। বর্তমানে সারা বছর কমবেশি ইলিশ পাওয়া গেলেও বর্ষার ইলিশের আলাদা স্বাদ। ১৫ই জুন থেকে ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে, তাই মৎস্যজীবীরা জোরকদমে প্রস্তুতি চালাচ্ছেন ট্রলার নিয়ে সমুদ্র পাড়ি দেবেন বলে। মৎস্যজীবীদের মধ্যে ব্যস্ততা এখন তুঙ্গে।

ডায়মন্ডহারবারের বহু এলাকায় মৎস্যজীবীদের ট্রলার গুলিকে পুজো দেওয়া হচ্ছে। একটা দুটো নয়, প্রায় এক হাজার ট্রলার সমুদ্রবক্ষে ভাসবে ইলিশের সন্ধানে। সেই ইলিশ কয়েকটা ধাপ পেরিয়ে রসনা তৃপ্তি করবে বাঙালিদের।মৎস্যজীবীদের এই যাত্রা কয়েক দিনের নয়, তাই আগে থাকতেই সমস্ত রকম প্রয়োজনীয় জিনিস তারা ট্রলারে তুলে নিচ্ছেন। সমস্ত গোছানো হয়ে গেলে মা গঙ্গার নামে পুজো করে সমস্ত ট্রলার পাড়ি দেবে অতল সমুদ্রে।

চলতি বছরে মৎস্যজীবীরা নতুন করে স্বপ্ন দেখছেন। কারণ বেশি ইলিশ জালে পড়লে তারাও লাভের মুখ দেখবেন, পাশাপাশি উপকৃত হবেন ইলিশ প্রেমী মানুষরা। গতবছর সেভাবে ইলিশ জালে ওঠেনি । যদিও বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে ইলিশ মাছ ভারতে ঢুকেছিল। বঙ্গে এখন যেমন আবহাওয়া চলছে তা ইলিশ ধরার জন্য অত্যন্ত উপযুক্ত পরিবেশ

আসলে এই ইলিশের উপর মৎস্যজীবীদের সারা বছরের আয়ের একটা বড় অংশ নির্ভর করে। তাই জীবনবাজি রেখে তারা গভীর সমুদ্রের দিকে পাড়ি দেন ইলিশের আশায়। বুধবার সন্ধ্যার মধ্যেই পাড়ি দেবে ডায়মন্ডহারবার, নামখানা , কাকদ্বীপ প্রভৃতি বন্দরের ট্রলার গুলি । ইলিশ শুধু একটি সুস্বাদু মাছ নয়, বাঙালির আবেগ। এই ইলিশ মাছকে কেন্দ্র করে উৎসব-পার্বণের আনন্দ কয়েক কয়েকগুণ বেড়ে যায়। অতিথি আপ্যায়নের ক্ষেত্রে অন্যতম মাছ হিসেবে ইলিশকে ধরা হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories