Prothom Kolkata

Popular Bangla News Website

২০২১ মাধ্যমিকের সিলেবাসে কাটছাঁট, কী কী বাদ পড়লো?

1 min read

।। সুদীপা সরকার ।।

করোনা পরিস্থিতিতে ২০২১ সালের মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের সিলেবাস থেকে ৩৫ শতাংশ হ্রাস করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্ষদের তরফে আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস প্রকাশ করা হলো।

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন বিষয়ে কি কি অংশ থাকছে২০২১ এর মাধ্যমিক পরীক্ষার সিলেবাসে।

বাংলা গল্পের মধ্যে থাকছে বহুরূপী ,পথের দাবী , জ্ঞানচক্ষু। কবিতার মধ্যে থাকছে আয় আরো বেঁধে বেঁধে থাকি, আফ্রিকা, অসুখী একজন অভিষেক এবং প্রলয়োল্লাস। প্রবন্ধের মধ্যে থাকছে হারিয়ে যাওয়া কালি কলম। নাটকের মধ্যে থাকছে সিরাজউদ্দৌলা। ব্যাকরণ এর মধ্যে থাকছে কারক ও অকারক সম্পর্ক এবং সমাস। এছাড়াও কাল্পনিক সংলাপ প্রতিবেদন রচনা অনুবাদ সংক্রান্ত বিষয় গুলি থাকবে সিলেবাসের মধ্যে।

অংকের মধ্যে থাকছে গোলক, ভেদ, অংশীদারি কারবার, লম্ব বৃত্তাকার শঙ্কু, বৃত্তের স্পর্শক অঙ্কন ,সাদৃশ্য, একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ, বৃত্ত সম্পর্কিত উপপাদ্য, অনুপাত ও সমানুপাত, চক্রবৃদ্ধি সুদ, বৃত্তাকার চোঙ, দ্বিঘাত করণী, বৃত্তস্থ কোণ, আয়তঘন, সমাহার বৃদ্ধি বা হ্রাস।

ভৌত বিজ্ঞানের মধ্যে থাকছে পরিবেশের জন্য ভাবনা, আলো, রসায়নিক গণনা, চলো তড়িৎ, পর্যায় সারণি , মৌল দের ধর্মের পর্যাবৃত্ততা, আয়নীয় ও সমযোজী বন্ধন, তড়িৎ প্রবাহ এবং রাসায়নিক প্রক্রিয়া।

ইংরেজিতে থাকছে Father’s help,fable,the passing away of bapu,my own true family,our runway kite। এছাড়া গ্রামার রাইটিং স্কিল থাকবে সিলেবাসের মধ্যে।

আরো পড়ুন :রাজ্যপালের বিরুদ্ধে মামলা করার দাবি…..

ভূগোলের মধ্যে থাকছে শুধু মাত্র দুটি অধ্যায়।একটি হলো বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ।
কবিগুরু ভারতের ভূমিকা, ভারতের প্রাকৃতিক পরিবেশ, ভারতের অর্থনৈতিক পরিবেশ, মানচিত্র।

ইতিহাসের পথে থাকছে বৈশিষ্ট্য ও মূল্যায়ন, বিকল্প চিন্তা ও উদ্যোগ( উনিশ শতকের মধ্যভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত )বৈশিষ্ট্য ও পর্যালোচনা, প্রতিরোধ ও বিদ্রোহ, সংঘ বন্ধের গোড়ার কথা।

জীবন বিজ্ঞানের মধ্যে থাকছে জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয় বংশগতি ও কয়েকটি সাধারণ জিনগত রোগ, জীবনের প্রবাহমানতা।