Prothom Kolkata

Popular Bangla News Website

CU: ফের একবার উত্তেজনা কলেজ স্ট্রিটে, অনলাইন পরীক্ষার দাবিতে অবস্থান-বিক্ষোভ পড়ুয়াদের

1 min read

।। প্রথম কলকাতা।।

করোনাকালীন পরিস্থিতিতে রাজ্যে শুরু হয়েছিল অনলাইনে পঠন-পাঠন । সে সময় এক প্রকার বাধ্য হয়েই অনলাইন মাধ্যম বেছে নিতে হয়েছিল স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিকে। তবে বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার ফলে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়গুলি খুলে গিয়েছে। শুরু হয়েছে অফলাইনে পঠন-পাঠন । কিন্তু এখনও পর্যন্ত ছাত্রছাত্রীরা সেই অনলাইন মাধ্যম থেকে বেরিয়ে আসতে পারছেন না। বারবার দাবি উঠছে অনলাইন পরীক্ষার। কলকাতা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে অফলাইন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছে। আর তারপর থেকেই দফায় দফায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়া বিক্ষোভ দেখা গিয়েছে।

সোমবার অনলাইন পরীক্ষার দাবিতে ফের কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে বিক্ষোভ শুরু করলেন পড়ুয়ারা । যদিও এর আগে বেশ কয়েকবার কলেজ স্ট্রিটে বিক্ষোভ দেখিয়েছিলেন তাঁরা কিন্তু তাতে কোনো রকম সুরাহা হয়নি। পড়ুয়াদের দাবি, রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে, সে ক্ষেত্রে কলকাতা বিশ্ববিদ্যালয় কেন অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করল , সে প্রশ্ন তুলেছেন তাঁরা। এছাড়াও তাদের দাবি , পরীক্ষার প্রস্তুতির জন্য সঠিকভাবে সময় পাননি তাঁরা । তাই এই আসন্ন সেমিস্টারের পরীক্ষাও তাঁরা অনলাইনে দিতে চাইছেন।

কলেজস্ট্রিট চত্বরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষোভের জেরে রীতিমত অবরুদ্ধ হয় রাস্তা। যানজট সৃষ্টি হয় সেখানে একাধিক রুটের বাস দাঁড়িয়ে যায় দুদিকে। পড়ুয়ারা রাস্তায় বসে অবস্থান-বিক্ষোভ দেখান। পরিস্থিতি বেসামাল হতে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ পুলিশ বাহিনী। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন তাঁরা। পড়ুয়াদের অবস্থান-বিক্ষোভ তুলে নিতে বলেন তবে পড়ুয়ারা তাদের সিদ্ধান্তে অনড় । যতক্ষণ না পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হচ্ছে যে তাদের অফলাইন নয় অনলাইনে পরীক্ষা নেওয়া হবে ততক্ষণ তাঁরা এই দফায় দফায় বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানান। যদিও অবশেষে বাধ্য হয়ে এক প্রকার টেনে-হিঁচড়ে রাস্তার উপর থেকে সরাতে হয় বিক্ষোভরত পড়ুয়াদের।

প্রসঙ্গত, এর আগেও কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা কলেজস্ট্রিট ক্যাম্পাসের সামনে অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ করেছেন । সেখানে অনলাইন পরীক্ষার জন্য সওয়াল করা এক ছাত্রীর যুক্তি ছিল, অফলাইন পরীক্ষায় বই পড়ে লিখতে হয়, দেখে লেখার কোনো রকম সুযোগ থাকে না। অর্থাৎ বর্তমানে পড়াশোনার মান অত্যন্ত নিম্নমুখী হয়ে পড়েছে। পড়ুয়াদের মধ্যে দেখে লেখার প্রবণতা দেখা দিয়েছে অনেক বেশি । কারণ করোনা পরিস্থিতিতে অনলাইন প্রক্রিয়ায় পড়াশোনা এবং পরীক্ষার আবহ থেকে বেরিয়ে আসতে নারাজ তাঁরা । এক কথায় অফলাইন পরীক্ষা দিলে তা পড়াশোনা করে খেটে দিতে হবে কিন্তু আসলে হয়ত এটাই বড় সমস্যা তাদের কাছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories