Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: নোটে বহাল থাকছে গান্ধীজির ছবিই, এখনই কোনো বদল আসছে না জানাল RBI

।।প্রথম কলকাতা।।

ভারতীয় টাকার বড়রকম রূপ বদলের সম্ভাবনার কথা শোনা গিয়েছিল গতকাল। গান্ধীজী ছাড়াও নোটে আসবেন রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালাম। জানা গিয়েছিল, নোটে শুধুমাত্র মোহনদাস করমচাঁদ গান্ধীর ওয়াটারমার্ক আর নয় ,এবার থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের ওয়াটারমার্কও চালু হবে। কিন্তু শেষ পর্যন্ত সমস্ত জল্পনায় জল ঢাললো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হলো, এই ধরনের কোনো সিদ্ধান্তই নেওয়া হয় নি।

গতকাল জল্পনা ছড়িয়েছিল, রিজার্ভ ব্যাঙ্ক ও অর্থ মন্ত্রকের পক্ষ থেকে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে নতুন নোটে জাতির জনক মহাত্মা গান্ধী ছাড়াও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও মিসাইল ম্যান এপিজে আবদুল কালামের ওয়াটারমার্ক ব্যাপারে চিন্তাভাবনা চলবে। এমনকি, আইআইটি দিল্লির পক্ষ থেকেও তিন বিশিষ্ট ব্যক্তির ওয়াটার মার্ক দেওয়া দুটি ভিন্ন নমুনার সেট পাঠানো হয়েছে। যা থেকে একটিকে বেছে নেওয়া হবে। কিন্তু, শেষ পর্যন্ত সমস্ত জল্পনায় জল ঢাললো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্পষ্ট জানিয়ে দেওয়া হলো, এই ধরনের কোনো প্রস্তাবই করা হয়নি। নোট বদলের সম্ভাবনা আপাতত নেই বললেই চলে।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে এক একটি নোটে ,একেকজন মনীষীর ছবি ব্যবহার করা হয়। বিশিষ্ট লেখকদের ছবি ওয়াটারমার্ক হিসেবে ব্যবহার করা হয়। সেইমত ভারতের নোটের ক্ষেত্রেও এমন চিন্তা ভাবনা চলছে, এমনই একটি খবর গতকাল সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সমস্ত জল্পনার ইতি টানল আরবিআই। জানিয়ে দেওয়া হল এই ধরনের কোনো সিদ্ধান্তই নেওয়া হয়নি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories