Prothom Kolkata

Popular Bangla News Website

Tata Nexon EV : পরিবেশ-দূষণ রোধে বড় পদক্ষেপ কলকাতা পুলিশের, যোগ হল ১৭ টি ইলেকট্রিক ভেহিকল

1 min read

।। প্রথম কলকাতা ।।

গতকালই গেছে বিশ্ব পরিবেশ দিবস। এই বিশেষ দিনে সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে ১৭ টি ইলেকট্রিক গাড়ি যোগ করল কলকাতা পুলিশ। এই প্রত্যেকটি গাড়ি Tata Nexon EV। গতবছর সেপ্টেম্বর মাসে কলকাতা পুলিশ এবং Tata Motors এর সাথে একটি চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি অনুযায়ী ৮ বছরের সময়কালে ট্রান্সপোর্ট এবং পেট্রোলিংয়ের জন্য এই সংস্থার তৈরি বৈদ্যুতিক গাড়ি লিজে ব্যবহার করবে কলকাতা পুলিশ।

ইতিমধ্যে, কলকাতা পুলিশের ফ্লিটে ২২৬ টি Nexon EV আগে থেকেই ছিল। এ বছর আরও ১৭ টি বৈদ্যুতিক যান নিজেদের ফ্লিটে যোগ করল কলকাতা পুলিশ। পরিবেশ দূষণ রোধ করতে জ্বালানি চালিত গাড়ি থেকে সরে এসে ক্রমশ পরিবেশ বান্ধব শক্তি চালিত গাড়ির দিকে ঝুঁকছে দেশের মানুষ।

শহরবাসীর কাছে এই বার্তা তুলে ধরার জন্যই এই পদক্ষেপ নিয়েছে কলকাতা পুলিশ। বর্তমানে দেশের একাধিক পুলিশ প্রশাসন পেট্রোলিং ও অন্যান্য কাজের জন্য বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করছে, সরকারের তরফে একাধিক উৎসাহ দেওয়া হচ্ছে। এবার সেই তালিকায় নাম নথিভুক্ত করল কলকাতা পুলিশও।

অন্যদিকে, বর্তমানে ভারতে সবচেয়ে বিক্রিত ও জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি Nexon EV। এই গাড়ির দাম অন্যান্য বৈদ্যুতিক গাড়ির তুলনায় অনেক কম। পাশাপাশি ৩০০ কিলোমিটারের বেশি রেঞ্জ দেওয়ায় দেশের সর্বত্র এখন Nexon EV এরই চর্চা।

উল্লেখ্য, গত মাসে রাজ্য সরকার ঘোষণা করেছিল দু চাকা ও চার চাকা বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি, মোটর ভেহিকল ইত্যাদি ট্যাক্স ভরতে হবে না। রাজ্যবাসীদের বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে উৎসাহ দেওয়ার জন্য এই সমস্ত ফি মুকুবের সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। ২০২২ সালের ১ লা এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হয়েছে যা বহাল থাকবে আগামী ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত। তবে শুধু বৈদ্যুতিক যানের ক্ষেত্রে নয়, CNG গাড়ির ক্ষেত্রেই এই একই নিয়ম কার্যকর করা হয়েছে।

Categories