Prothom Kolkata

Popular Bangla News Website

Optical illusion : প্রথমে কী দেখতে পাচ্ছেন ? এই ছবি বলে দেবে আপনার চরিত্র

।। প্রথম কলকাতা ।।

নেটদুনিয়ায় এখন কত কিছুই না ভাইরাল হয়। যার কারণে সারা বিশ্বের খবর ঘরের কোণে বসে জানা যায়। সম্প্রতি এমন একটি ছবি নেটদুনিয়ায় ঘোরাফেরা করছে, যে ছবিটি মূলত অপটিক্যাল ইলিউশন। প্রথমে সবকিছু আপনার কাছে অস্পষ্ট মনে হবে। কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যেই বুঝতে পারবেন বেশ অনেকগুলি ছবি এক সাথে রয়েছে। তবে মজার বিষয় হল, এর মধ্যে যে ছবিটি আপনি প্রথম বুঝতে পারবেন সেই অনুযায়ী আপনার দৃষ্টিভঙ্গি ফুটে উঠবে । এমন দাবি করা হয়েছে ছবিটি অনুযায়ী। যদিও এর পিছনে ঠিক কতটা যৌক্তিকতা আছে তা জানা যায়নি । বর্তমানে বহু মানুষ নানান ধরনের পিকচার পাজেল গেমে অংশগ্রহণ করেন। শুধু তাই নয়, অনেকেই বিষয়গুলিকে বেশ তারিয়ে তারিয়ে উপভোগ করেন।

অপটিক্যাল ইলিউশন বলতে বোঝায় এক ধরনের দৃষ্টিভ্রম। যদি খুঁটিয়ে বা বিচক্ষণতার সঙ্গে বিষয়টি লক্ষ্য না করেন তাহলে আপনার ধারণা ভুল হতে পারে কিংবা আপনি সঠিক উত্তরটি খুঁজে পাবেন না। শিল্পীরা আমাদের সামনে এই ধরনের চ্যালেঞ্জ ছুঁড়ে দেন, যার সঙ্গে জড়িয়ে থাকে মনস্তাত্ত্বিক খুঁটিনাটি বিষয়। বিদেশের বহু স্কুলে শিশুদের শিক্ষা ক্ষেত্রেও এগুলি ব্যবহার করা হয়ে থাকে। এই ছবিটিতে ভালোভাবে দেখলেই বুঝতে পারবেন প্রজাপতি ,পায়রা, ঘোড়া, নেকড়ে ,বাজপাখি ,কুকুর প্রভৃতি ছবি একসাথে রয়েছে। কিন্তু খেয়াল করুন, আপনি ঠিক প্রথম কোন ছবিটি দেখছেন।

যদি আপনার চোখে প্রথমে বাজপাখি পড়ে তাহলে ভাববেন আপনি খুব একটা দায়িত্ববান মানুষ নন। একটু দায়িত্ব এড়িয়ে যেতে ভালোবাসেন। যদি প্রথমে ঘোড়া চোখে পড়ে তাহলে আপনার মনোভাব অত্যন্ত স্বাধীনচেতা । অপরের ওপর খুব একটা নির্ভর করে চলে না। যদি প্রথম দেখাতেই প্রজাপতি দেখেন তাহলে ভাববেন আপনার কথা এবং আপনার ব্যবহারে বহু মানুষ অনুপ্রাণিত হন।

আপনি একজন প্রকৃতিপ্রেমী মানুষ, যদি আপনি কুকুরের ছবি প্রথম দেখেন। সবার সঙ্গে খুব একটা মিশতে পছন্দ করেন না । একটু নিজের সাথে সময় কাটাতে বেশি পছন্দ করেন। যদি প্রথম দেখাতেই নেকড়ে চোখে পড়ে তাহলে ভাববেন আপনি নিজের ভুল কখনোই এড়িয়ে যান না । উপরন্তু তা স্বীকার করে দ্রুত শুধরে নেওয়ার চেষ্টা করেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories