Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর: রাজ্যপালের পরিবর্তে আচার্য হচ্ছেন মুখ্যমন্ত্রী, প্রস্তাবে অনুমোদন মন্ত্রিসভার

।।প্রথম কলকাতা।।

রাজ্য মন্ত্রিসভার পক্ষ থেকে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের পরিবর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে চেয়েছে মন্ত্রিসভা, এই মর্মে একটি প্রস্তাব পাঠানো হয়েছিল। আজ এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর সঙ্গে সঙ্গেই রাজ্যের স্বাস্থ্য, কৃষি, প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়েও আচার্য হিসেবে মুখ্যমন্ত্রীর নাম অনুমোদন করেছে মন্ত্রিসভা।

কেরালা ও তামিলনাড়ুর মতো রাজ্যে এই নীতি ইতিপূর্বেই কার্যকর করা হয়েছে। এবার পশ্চিমবঙ্গও গ্রহণ করল এই নীতি। সাধারণত সরকারী বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে থাকেন রাজ্যের রাজ্যপাল। কিন্তু এই নীতি পরিবর্তন করে মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাব দিয়েছিল মন্ত্রিসভার একটি কমিটি। আজ যার অনুমোদন দিল মন্ত্রিসভা। তবে এখনই এটি চূড়ান্ত হতে কিছুটা সময় লাগবে বলেই, রাজনৈতিক বিশ্লেষকদের দাবি।

কারণ, এবার এই প্রস্তাব এবার বিধানসভায় তুলতে হবে। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জোরে সমস্যায় পড়তে হবে না তৃণমূলকে। কিন্তু বিধানসভায় বিল পাস হওয়ার পর তা রাজ্যপালের কাছেই অনুমোদনের জন্য পাঠাতে হবে। সে ক্ষেত্রে রাজ্যপালের ইচ্ছের উপরই রাজ্যকে নির্ভর করতে হবে। আর এখানেই বড়োরকম খেলা খেলতে পারেন রাজ্যপাল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories