Prothom Kolkata

Popular Bangla News Website

Russia Ukraine War: যুদ্ধাস্ত্র পাঠালে পরিণতি ভালো হবে না, হুমকি পুতিনের

1 min read

।। প্রথম কলকাতা ।।

পশ্চিম যদি ইউক্রেনকে অস্ত্র পাঠানো বন্ধ না করে তবে নিশানা বদল করবে মস্কো। হুমকির বার্তা এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। তাঁর কথায় সংঘর্ষ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। তাই এমন ভাবে অস্ত্র পাঠানো হচ্ছে। রুশ সংবাদ মাধ্যমের খবর, পুতিন তাদের জানিয়েছেন কিভ কে যদি এভাবে একের পর এক দুরপাল্লার ক্ষেপনাস্ত্র পাঠায় পশ্চিমি শক্তিরা তবে তা যথার্থ ভাবেই শেষ করবে রুশ বাহিনী। তিনি হুমকির সুরে এও জানান, যেসব জায়গায় হামলা করা হয়নি সেসব জায়গাতেও হামলা করা হবে। যদিও এক্ষেত্রে কোন জায়গার কথা তিনি বললেন তা উল্লেখ করেননি পুতিন।

কিছুদিন আগেই আমেরিকা ঘোষণা করেছে, তারা হিমার মাল্টিপল রকেট লঞ্চ সিস্টেম পাঠাবে। ৮০ কিলোমিটার দূরের নিশানায় আঘাত করতে পারে এটি। এ ছাড়াও কোটি কোটি ডলারের অস্ত্রসাহায্য করছে আমেরিকা। এতে ক্ষুব্ধ রাশিয়া। আমেরিকার হাতে থাকা অস্ত্র হিমার রাশিয়ার থেকে সামান্য বেশি শক্তিশালী। এই অস্ত্রের মাধ্যমে কিভ থেকেও রুশ বাহিনীর ওপর হামলা চালাতে পারবে ইউক্রেন। যদিও আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন রুশ মাটিকে ক্ষতিগ্রস্থ করে এমন কোনো অস্ত্র দেওয়া হবে না ইউক্রেনকে আমেরিকার পক্ষ থেকে। তবে যুদ্ধে কোনো পক্ষের কথাকেই সত্য বলে বিবেচিত করা হয় না।

এক্ষেত্রে রুশ প্রেসিডেন্ট পুতিন জানান আমেরিকা এমন কোনও নতুন অস্ত্র দিচ্ছে না ইউক্রেনকে। সোভিয়েত যুগে তৈরি ওই ধরনের অস্ত্র ইউক্রেনের কাছে ছিল। মিসাইল লঞ্চার সিস্টেমের থেকেও বেশি গুরুত্বপূর্ণ কোন ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে। তিনি আরও বলেন, আমেরিকা যে সিস্টেমটি পাঠাচ্ছে, ওতে ৪৫-৭০ কিলোমিটার দূরত্বের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়ে থাকে। তিনি জানিয়েছেন এসবই যুদ্ধকে দীর্ঘায়িত করার চক্রান্ত ছাড়া আর কিছুই না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories