Prothom Kolkata

Popular Bangla News Website

Covid 19 Update: কমেছে মৃত্যুহার, ব্যাপক হারে বাড়ছে সংক্রমণ, তবে কি করোনার চতুর্থ ঢেউ?

।। প্রথম কলকাতা ।।

জুনের গোড়া থেকেই উত্তরোত্তর বাড়ছিলো আক্রান্তের সংখ্যা। জুনের গোড়া থেকেই দেশে ফের করোনার ভ্রূকুটি। জুনের দ্বিতীয় সপ্তাহে সবচেয়ে বেশি সংক্রমণের খবর সামনে এলো। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী সাড়ে চার হাজার পেরিয়েছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৯ জনের। গত কয়েকদিনের তুলনায় তা কম। তবে অ্যাক্টিভ কেস ও পজেটিভিটি রেট দুইই উর্ধমুখী। বঙ্গেও গত ২৪ ঘন্টায় ৫৯ জনের শরীরে নতুন ভাইরাস মিলেছে। সব মিলিয়ে জুনের শুরু থেকে করোনা গ্রাফ বেশ উর্ধমুখী।

সোমবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৪৫১৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ২৭৭৯ জন। করোনা থেকে এতদিন অবধি সুস্থ হয়ে ফিরে এসেছেন মোট ৪ কোটি ২৬ লক্ষ ৩০ হাজার ৮৫২ জন। এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ২৫,৭৮২। রবিবার অবধি তা ছিলো ২৩ হাজারের কম। মৃত্যু হার নিম্নমুখী। তবে এটি এখনো অবধি স্বস্তির কারণ। অর্থাৎ মহামারী পরাস্ত করতে ভারত এগিয়ে।

জুনে করোনার চতুর্থ ঢেউয়ের কথা উল্লেখ করা হয়েছিল। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছিলেন আর কোনো ঢেউ আসার কোনো সম্ভবনা নেই। কিন্তু উর্ধমুখী সংক্রমণের বারবাড়ন্ত সেই আশংকাকে ফের বেগ পেতে সাহায্য করছে। এসবের অনেক আগে থেকেই বুস্টার ডোজ ও বাচ্চাদের টিকাকরণের ওপর জোর দেওয়া শুরু হয়। এখনো অবধি ১৯৪ কোটি ১২ লক্ষের বেশি মানুষ করোনার টিকা পেয়েছে।

দেশের উর্ধমুখী করোনা গ্রাফের শুরুতেই রয়েছে কেরল। এরপর মহারাষ্ট্র, তামিলনাড়ু ও আরও ৩ টি রাজ্য। ইতিমধ্যে মুম্বাইয়ের করোনার গ্রাফ চিন্তা ধরাচ্ছে। দ্বিতীয়বারের জন্য কোভিড আক্রান্ত অনেক তারকারা। এই শনিবার প্রায় মাস খানেক পর বঙ্গে মৃত্যু হয় এক মহিলার। রবিবার বঙ্গে আক্রান্তের সংখ্যা ছিলো ৫৯ জন। কোভিডের আতঙ্ক ফের ছড়াচ্ছে তাই মাস্ক পড়ার ওপর ফের গুরুত্ব আরোপ করা হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories