Prothom Kolkata

Popular Bangla News Website

OTD in 1994: প্রথম শ্রেনীর ক্রিকেটে অপরাজিত ৫০১ রানের ইনিংস খেলে ইতিহাস গড়েছিলেন লারা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারার কেরিয়ারে ১৯৯৪ সাল একটি উজ্জ্বলতম অধ্যায়। ওই বছরের এপ্রিল মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ৩৭৫ রানের ইনিংস খেলেছিলেন লারা। ত্রিনিদাদের কিংবদন্তি ব্যাটার অবশ্য তাতেই থামেননি। ১৯৯৪ সালের জুন মাসে আজকের দিনেই কাউন্টি চ্যাম্পিয়নশিপের একটি ম্যাচে প্রথম শ্রেনীর ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের রেকর্ড গড়েছিলেন লারা।

কাউন্টি চ্যাম্পিয়নশিপের একটি ম্যাচে ডারহ্যামের মুখোমুখি হয়েছিল ব্রায়ান লারার দল ওয়ারউইকশায়ার। টসে জিতে ডারহ্যাম অধিনায়ক ফিল বেইনবিজ প্রথমে ব্যাটিং করবার সিদ্ধান্ত নিয়েছিলেন। জস মরিসের ২৮৭ বলে ২০৪ রানের দুরন্ত ইনিংসের সুবাদে ৫৫৬ রানের পাহাড় গড়ে ইনিংস ডিক্লেয়ার করে ডারহ্যাম।

ওয়ারউইকশায়ার ইনিংসের সূচনা ভালো হয়নি। স্কোরবোর্ডে দশ রান ওঠার আগেই এক ওপেনার সাজঘরে ফেরেন। তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন ক্যারিবিয়ান রাজপুত্র ব্রায়ান লারা। বাম হাতি ব্যাটার ব্যক্তিগত ১৮ রানের মাথায় একটি জীবনদান পেয়েছিলেন। এরপর আর লারা পিছনে ফিরে তাকাননি। ৪৭৪ মিনিট ক্রিজে কাটিয়ে বাম হাতি কিংবদন্তি ব্যাটার ৪২৭ বলে অপরাজিত ৫০১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন। লারা সেই ইনিংস সাজিয়েছিলেন ৬০টি চার ও ১০টি ছক্কা দিয়ে। লারার মহাকাব্যিক ব্যাটিংয়ে ভর করে ১৩৫.৫ ওভারে ৮১০ রান তুলে ডারহ্যাম ইনিংস ডিক্লেয়ার করে। সেই ম্যাচ অবশ্য অমীমাংসিত ভাবেই শেষ হয়।

প্রথম শ্রেনীর ক্রিকেটে ক্যারিবিয়ান কিংবদন্তি ২৬১টি ম্যাচ খেলে ২২,১৫৬ রান সংগ্রহ করেছিলেন। বাম হাতি ব্যাটার প্রথম শ্রেনীর ক্রিকেটে ৬৫টি শতরান করেছিলেন।

Categories