Prothom Kolkata

Popular Bangla News Website

North 24 Pargana: অভিষেকের কড়া বার্তার পর কড়াকড়ি, হাবড়া পঞ্চায়েত সমিতির টেন্ডার নিয়মে আসল বদল

1 min read

।। প্রথম কলকাতা।।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় গত ২৮ শে মে হলদিয়ায় একটি শ্রমিক সংগঠনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আর সেই অনুষ্ঠান মঞ্চ থেকেই তিনি কড়া বার্তা দিয়েছিলেন দলীয় নেতাদের জন্য। স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে, যদি দল করতে হয় তাহলে ঠিকাদারি করা যাবে না। আর যদি ঠিকাদারি করার প্রয়োজন হয় তাহলে কোন সমস্যা নেই, কিন্তু তৃণমূলের পতাকা হাতে তুললে ঠিকাদারির বোঝা বাড়িতে রেখে আসতে হবে। আর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই কড়া বার্তার পর কিছুদিনের মধ্যেই উত্তর ২৪ পরগনার হাবড়া এক নম্বর পঞ্চায়েত সমিতির টেন্ডার নিয়মে এল বদল।

ঠিক কী রকম বদল? জানানো হল, তৃণমূল পরিচালিত ওই পঞ্চায়েত সমিতি সিদ্ধান্ত নিয়েছে যে এবার থেকে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির যেকোনো ধরনের কাজেই ই-টেন্ডার করা হবে । হাবড়া এক নম্বর ব্লকের অন্তর্গত ৭ টি গ্রাম পঞ্চায়েত রয়েছে বলে জানা যায় । কাজেই সেখানে বিভিন্ন কাজের ক্ষেত্রে এই ই-টেন্ডার করা হবে । এতদিন পর্যন্ত যে নিয়ম ছিল সেই নিয়ম অনুযায়ী তিন লক্ষ টাকার কম বাজেটের কাজ হলে সেখানে মৌখিক টেন্ডার করা হতো। তবে আগামী দিনে আর সেই নিয়ম থাকছে না। হাবড়া এক নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অজিত সাহা জানালেন, এবার এক লক্ষ টাকার কোন কাজ হলেও সেখানে ই- টেন্ডার করা হবে। ফলে টেন্ডার পদ্ধতিতে স্বচ্ছতা থাকবে।

অন্যদিকে, এই টেন্ডারের নিয়ম বদল নিয়ে বিজেপির কটাক্ষ তৃণমূলকে। হাবড়ার বিজেপি নেতা পার্থ প্রতিম সরকার বলেন, তৃণমূল সভাপতি অজিত সাহার কথা মতো তাহলে টেন্ডার পদ্ধতিতে পূর্বে দুর্নীতি ছিল। আর এখন আসন্ন পঞ্চায়েত ভোটকে সামনে রেখে স্বচ্ছ ভাবমূর্তি গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। তবে অভিষেক বন্দ্যোপাধ্যায় এর ঠিকাদারি নইলে তৃণমূল ,যেকোনো একটি বেছে নেওয়ার কড়া নির্দেশের পর দল ছেড়েছেন বেশকিছু নেতৃত্বরা। সম্প্রতি ঝাড়গ্রামের এক তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণার পর দলীয় পদ ছেড়ে দেন । এছাড়াও বেলপাহাড়ির সিমলার তৃণমূলের বুথ সভাপতি অভিজিৎ দত্ত ছেড়ে দিয়েছেন তাঁর দলীয় পদ। তাদের কথায়, রুজি-রোজগারের জন্য ঠিকাদারি প্রয়োজন । যে কারণে বাধ্য হয়ে দলীয় পদ ছাড়তে হয়েছে শীর্ষ নেতৃত্বে নির্দেশে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories