Prothom Kolkata

Popular Bangla News Website

৬৪ বছরের প্রতীক্ষার অবসান, ইউক্রেনকে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে গ্যারেথ বেলের ওয়েলস

1 min read

।। প্রথম কলকাতা ।।

অবশেষে ৬৪ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটালেন গ্যারেথ বেলরা। বিশ্বকাপ যোগ্যতাঅর্জন পর্বের প্লে-অফ ফাইনালে ইউক্রেনকে ১-০ হারিয়ে কাতারের টিকিট আদায় করেছে ওয়েলস। ১৯৫৮ চিলি বিশ্বকাপের পর এই প্রথমবার ফুটবল মহারণের সর্বোচ্চ মঞ্চে ওয়েলসকে খেলতে দেখা যাবে। কার্ডিফ সিটি স্টেডিয়ামে আয়োজিত ফাইনালে ইউক্রেনের স্বপ্নভঙ্গ ঘটেছে একটি আত্মঘাতী গোলে। ম্যাচের ৩৪ মিনিটে গ্যারেথ বেলের নেওয়া একটি ফ্রিকিক ক্লিয়ার করতে গিয়েই আত্মঘাতী গোল করে ফেলেন আন্দ্রেই ইয়ারমোলেঙ্কো।

ম্যাচের শুরু থেকেই ওয়েলস রক্ষণে তীব্র চাপ তৈরি করলেও গোলমুখ খুলতে পারেননি ইয়ারেমচুকরা। ওয়েলশ গোলরক্ষক ওয়েন হেন্নেসে তিনটি নিশ্চিত গোল বাঁচান। ম্যাচের প্রথমার্ধেই গোল করে ইউক্রেনকে এগিয়ে দেওয়ার সুযোগ পেয়েছিলেন রোমান ইয়ারেমচুক। বার্নলের গোলরক্ষক হেন্নেসের দৌলতেই বিপদ এড়ায় ওয়েলশ। ম্যাচের ৩৪ মিনিটে আন্দ্রেই’র আত্মঘাতি গোল থেকে এগিয়ে যাওয়ার পর ম্যাচের দ্বিতীয়ার্ধে ওয়েলসের হয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল অ্যারন র‍্যামসের কাছে। অ্যারনের নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। এরপর নেকো উইলিয়ামসের নেওয়া একটি শট প্রতিপক্ষ গোলপোস্টে লেগে প্রতিহত হয়ে যায়। ম্যাচ শেষ হয় ১-০ স্কোরেই।

দীর্ঘ ৬৪ বছর পর বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের ছাড়পত্র আদায় করে ইজিপ্ট ও নরওয়ের রেকর্ড ভেঙে দিয়েছে ওয়েলস। এর আগে দীর্ঘ ৫৬ বছর বিশ্বকাপের মঞ্চে প্রত্যাবর্তনের নজির ছিল ওই দুই দেশের দখলে। সুইডেনে আয়োজিত ১৯৫৮ সংস্করণের পর এই নিয়ে দ্বিতীয়বার ওয়েলস বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের ছাড়পত্র পেয়েছে। ১৯৫৮ বিশ্বকাপে গ্রুপ পর্বে তিনটি ম্যাচের তিনটিতেই ড্র করে ওয়েলস কোয়ার্টার ফাইনালের টিকিট আদায় করেছিল। শেষ আটের ম্যাচে ব্রাজিলের কাছে ০-১ হেরে ওয়েলশের বিশ্বকাপ থেকে বিদায় ঘটে যায়।

Categories