Prothom Kolkata

Popular Bangla News Website

WhatsApp হ্যাক নিয়ে চিন্তা! অ্যাকাউন্টের নিরাপত্তা স্তর বাড়াচ্ছে মেটা, কী করতে হবে দেখুন?

1 min read

।। প্রথম কলকাতা ।।

সুরক্ষিত মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে বিবেচিত মেটা মালিকাধীন হোয়াটসঅ্যাপ। প্রতিদিন লক্ষ লক্ষ ছবি, ভিডিও আদানপ্রদান হয় এই অ্যাপের মাধ্যমে। বর্তমানে এই অ্যাপে একাধিক নিরাপত্তা স্তর রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য টু স্টেপ ভেরিফিকেশন। তবুও লগ ইন প্রক্রিয়া আরও সুরক্ষিত রাখতে নতুন ভেরিফিকেশন কোড অর্থাৎ অতিরিক্ত নিরাপত্তার স্তর যুক্ত করতে চলেছে হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WaBetaInfo এর তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, ডবল ভেরিফিকেশন সিস্টেম নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এর মানে অন্য কোনও ডিভাইজ থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সফল ভাবে লগ ইন হলে একটি ভেরিফিকেশন কোড যাচাই করতে হবে। তবেই সেই ডিভাইজ থেকে অ্যাকাউন্টের অ্যাক্সেস পাওয়া যাবে।

কী ভাবে কাজ করবে ডবল ভেরিফিকেশন কোড?

সাধারণত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করার সময় একটি ৬ ডিজিটের কোড পাঠানো হয় ব্যবহারকারীদের। কিন্তু এবার থেকে একটি কোড নয়, প্রথম কোড এন্টার করার পর আরও একটি ৬ ডিজিটের কোড পাঠানো হবে যাচাই করার জন্য। এই ফিচার নিয়ে আসার উদ্দেশ্য অচিরে আপনার অ্যাকাউন্ট অন্য কোনও ডিভাইজ থেকে লগ ইন করার চেষ্টা হলে তা সঙ্গে সঙ্গে ধরে নিতে পারবেন। এই কোড পাঠানো হবে ব্যবহারকারীর রেজিস্টার্ড মোবাইল নম্বরে। তাই যারা আপনার অগোচরে অ্যাকাউন্ট হ্যাক করতে চাইছে তারা পারবেনা।

আসলে বিগত সময়, বহু ব্যবহারকারীরা হ্যাকিং, বিভিন্ন হোয়াটসঅ্যাপ স্ক্যামের শিকার হয়েছেন। তাদের ক্ষেত্রে এটি খুবই কার্যকরী ফিচার হতে পারে। জানা গিয়েছে, এই মুহূর্তে বিষয়টি নিয়ে পরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ। অদূর ভবিষ্যতে অ্যান্ড্রয়েড ও iOS দুই ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ হবে আলোচ্য নিরাপত্তা স্তরটি।

প্রসঙ্গত, যারা এখনও হোয়াটসঅ্যাপে টু স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করছেন না তারা অবশ্যই ফিচারটি এনেবেল করে নিন। এর জন্য হোয়াটসঅ্যাপের হোম পেজে থ্রি লাইন ডটে ক্লিক করুন। তারপর সেটিংস অপশনে ক্লিক করে অ্যাকাউন্ট অপশনে ভিজিট করুন। এখানে টু স্টেপ ভেরিফিকেশন অপশন থাকবে। এই অপশনে ৬ ডিজিটের একটি পিন দিতে হবে আপনাকে। হোয়াটসঅ্যাপের দাবি, এই পিন হ্যাকিংয়ের হাত থেকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবে।

Categories