Prothom Kolkata

Popular Bangla News Website

Bangladesh Fire: ৩৬ ঘন্টা পার, নিয়ন্ত্রণে আসেনি চট্টগ্রামের আগুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

শনিবার রাতে আগুন লাগে চট্টগ্রামের সীতাকুন্ডের ডাক্তি রাসায়নিক কন্টেনার ডিপোতে। সোমবার সকাল অবধি ৪৯ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। আহত দু’শোর বেশি। সূত্রের খবর মৃতের সংখ্যা আরও বেশি হবে। অনেক মৃতদেহ কে শনাক্ত করা যায়নি। সোমবার সেই সব দেহের ডিএনএ টেস্ট করানো হবে।

বাংলাদেশের ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, পাশের একটি কন্টেইনারে রাসায়নিক থাকতে পারে। সেই কারণে অনেক সতর্কতার সাথে কাজ করতে হচ্ছে। ক্ষয় ক্ষতির পরিমান কমিয়ে আগুন নিয়ন্ত্রণের ওপর জোর দেওয়া হচ্ছে। যদিও কত সময়ে আগুন নিয়ন্ত্রণে আসবে তা বলা যাচ্ছে না। উদ্ধারকাজে সেনাবাহিনীকে নামানো হয়েছে।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানান, এখন ৬-৭ টি কন্টেইনারে আগুন জ্বলছে। এই কন্টেইনারগুলিতে রপ্তানির জন্য পোশাক রয়েছে। এর পাশের কন্টেইনারে রাসায়নিক থাকার আশংকা। সেখানে আগুন লাগলে ফের বিস্ফোরণ হতে পারে। তাই আপাতত লক্ষ রাসায়নিক ভর্তি কন্টেইনারকে আগুন নিয়ন্ত্রণে রাখা।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ডিপোর কয়েকটি কন্টেইনারে এখনো আগুন জ্বলছে। আগুনের ওপর ফায়ার সার্ভিস কতৃক জল ছিটিয়েও নিয়ন্ত্রণে আসছে না আগুন। পঞ্চাশটি কন্টেইনার থেকে এখনো ধোঁয়া উঠছে। জায়গাটি রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এরই মধ্যে, বিএম কন্টেনার ডিপো বিবৃতি জারি করে জানিয়েছে, অগ্নিকাণ্ডে যাঁদের মৃত্যু হয়েছে, ১০ লক্ষ বাংলাদেশি টাকা আর্থিক সহায়তা-সহ তাঁদের পরিবারের এক জনকে চাকরি দেওয়া হবে। যাঁরা আহত হয়েছেন, তাঁদের ছ’লক্ষ বাংলাদেশি টাকা ক্ষতিপূরণ-সহ চাকরি দেওয়া হবে। সোমবারই ঘটনাস্থল পরিদর্শন করার কথা বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমানের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories