Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: উত্তরবঙ্গেই আটকে বর্ষা! কবে আসছে দক্ষিনবঙ্গে? জানুন হাওয়া অফিসের আপডেট

1 min read

|| প্রথম কলকাতা ||

আপাতত উত্তরবঙ্গেই আটকে রয়েছে দক্ষিন পশ্চিম মৌসুমি বায়ু। শুক্রবার থেকে উত্তরবঙ্গে শুরু হয়েছে বর্ষার বর্ষণ। যদিও দক্ষিনবঙ্গে বর্ষার আগমন নিয়ে কিছু বলতে পারেনি আবহাওয়া দফতর। তবে আজ শহরে বৃষ্টির সম্ভবনা রয়েছে। কিছুটা স্বস্তি মিললেও বর্ষার এখনই দক্ষিনবঙ্গে কোনো সম্ভবনা নেই।

নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে উত্তরবঙ্গে। সক্রিয় বর্ষণ শুরুর পাশাপাশি তাপমাত্রাও কমে গিয়েছে অনেকটাই। হাওয়া অফিস জানিয়েছে আগামী চারদিন একই জায়গায় বিচরণ করবে বর্ষা। আপাতত দক্ষিনবঙ্গের দিকে অগ্রসরের কোনো সম্ভাবনা নেই। বর্ষার বর্ষণ এখন জারি থাকবে উত্তরবঙ্গে। পাহাড়ি জেলাগুলিতে ভারি বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর।

এখনই দক্ষিনবঙ্গে বর্ষার কোনো সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। মৌসুমীবায়ু প্রবেশে এখনো বেশ কিছুদিন দেরি আছে দক্ষিনবঙ্গে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা আছে। সোমবার অর্থাৎ আজ বৃষ্টির সম্ভবনা নেই। আর্দ্রতাজনিত কারণে অস্বস্তি বজায় থাকবে। তবে মঙ্গলবার থেকে বুধবারের মধ্যে নদীয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। মেঘলা থাকবে কলকাতা সহ আশেপাশের জেলাগুলি। মাঝেমাঝে রোদ উঠলেও প্যাচপ্যাঁচে গরমে অবস্থা কাহিল হচ্ছে সবারই। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন হতে পারে ২৯ ডিগ্রি।

সব মিলিয়ে উত্তরবঙ্গে সক্রিয় দক্ষিন পশ্চিম মৌসুমি বায়ু। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী চার পাঁচ দিন হতে পারে ভারি বৃষ্টি। তেমনই দক্ষিনবঙ্গে বর্ষার আগমন দেরিতে। উত্তরবঙ্গের দুই দিনাজপুর, মালদা তে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহারে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চিকমাগালুর বেঙ্গালুরু ধর্মাপুরী থেকে শিলিগুড়ির উপর দিয়ে বিস্তৃত। কোন পথে সেটি এগোবে তা নিয়ে নিশ্চিত করে কিছু জানাতে পারেনি হাওয়া অফিস। এদিকে উত্তরপ্রদেশে একটি ঘুর্ণাবর্ত এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি করে ঘুর্ণাবর্তের অবস্থান করছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories