Prothom Kolkata

Popular Bangla News Website

রোনাল্ডোর জোড়া গোলে সুইৎজারল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিল পর্তুগাল

1 min read

।। প্রথম কলকাতা ।।

উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে সুইৎজারল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিল পর্তুগাল। ম্যাচে জোড়া গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। একটি করে গোল করেন উইলিয়াম কারভালো ও জোয়াও কানসেলো। বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করায় হ্যাটট্রিক মিস করেন রোনাল্ডো। এদিন প্রথম থেকেই আক্রমণের পসরা সাজিয়ে গোল করতে মরিয়া হয়ে ওঠে পর্তুগাল। একের পর আক্রমণে সুইৎজারল্যান্ডের বক্সে ত্রাস সৃষ্টি করে ফার্নান্দো সান্তোসের দল। সেই তুলনায় প্রতিরোধই গড়ে তুলতে পারেনি মুরাত ইয়াকিনের দল। গোটা ম্যাচে গোলের উদ্দেশ্যে ১৮টি শট নেয় পর্তুগাল। যার মধ্যে গোলের লক্ষ্যে ছিল ১০টি। অন্যদিকে সুইৎজারল্যান্ডের মাত্র পাঁচটি শটের একটি ছিল লক্ষ্যে।

ম্যাচের শুরু থেকেই গোল পেতে মরিয়া দুই দলই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। খেলা শুরুর পঞ্চম মিনিটে হ্যারিস সেফরোভিচ জর্দান শাকিরির তোলা কর্নার থেকে গোল করে ফেলেছিলেন। তবে ভিআরের সাহায্যে গোলটি বাতিল করেন রেফারি। ১৫ মিনিটে প্রথম গোল পায় পর্তুগাল। রোনাল্ডোর ফ্রি-কিক সুইৎজারল্যান্ড গোলরক্ষক রুখে দিলেও বল ক্লিয়ার করতে পারেননি। সেই বল আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন উইলিয়াম কারভালো। বক্সের বাইরে ওটাভিয়োকে ফাউল করলে ফ্রি-কিক পায় পর্তুগাল।

বল দখলে একচেটিয়া আধিপত্য বিস্তার করে পর্তুগাল। ৩৫ মিনিটে পর্তুগালের হয়ে দ্বিতীয় গোলটি করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দিয়োগো জটার পাস থেকে জোরালো শটে গোল করেন পর্তুগিজ সুপারস্টার। এই গোলের পরই আক্রমণের ঝাঁঝ বাড়ায় পর্তুগিজরা। একের পর আক্রমণে সুইশ দুর্গে ত্রাস সৃষ্টি করে। ৩৮ মিনিটে পেপের হেড রুখে দেন সুইৎজারল্যান্ড গোলরক্ষক। পরের মিনিটেই স্কোরলাইন ৩-০ করেন রোনাল্ডো। ৪১ মিনিটে ব্যবধান আরও বাড়তে পারত, রোনাল্ডোর অনবদ্য প্রচেষ্টা ব্যর্থ হয়। অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ফের সহজ সুযোগ হাতছাড়া করেন সিআরসেভেন। ৫৫ শতাংশ বল নিজেদের দখলে রেখে ১১ টি শট নেয় পর্তুগাল যার মধ্যে ৬টি ছিল লক্ষ্যে। অন্যদিকে সুইৎজারল্যান্ডের চারটি শটের একটি ছিল লক্ষ্যে।

গোলে পেতে মরিয়া সুইৎজারল্যান্ড দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ বাড়ায়। পাল্টা আক্রমণে ৫০ মিনিটে নিজের হ্যাটট্রিক পূর্ন করে ফেলেছিলেন রোনাল্ডো। তবে অফসাইডের জন্য গোলটি বাতিল করেন রেফারি। সুইশ দুর্গে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে পর্তুগাল। ৬৮ মিনিটে ব্যবধান বাড়ান জোয়াও কানসেলো। শেষের দিকে আক্রমণের ঝাঁঝ বাড়িয়ে একাধিক সুযোগ তৈরি করলেও রোনাল্ডোর হ্যাটট্রিক অধরাই থেকে যায়। ৪-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

অন্যদিকে উয়েফা নেশন্স লিগের অন্য একটি ম্যাচে স্পেনকে ২-২ গোলে রুখে দিল চেক রিপাবলিক।

Categories