কোভ্যাক্সিন ট্রায়ালে প্রতিটি মেট্রোয় ২ হাজার করে স্বেচ্ছাসেবক

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারত বায়েটেক জানিয়েছে, তাদের কোভিড-১৯ টিকা কোভ্যাক্সিনের ট্রায়াল এই সপ্তাহের শুরুতে শুরু হয়েছে। এজন্য তারা প্রতিটি মেট্রো শহরে প্রায় ২ হাজার করে স্বেচ্ছাসেবক নিয়োগ করবে।

দিল্লি, মু্ম্বই, হায়দরাবাদ ও কলকাতা শহরের প্রতিটিতে ১ হাজার থেকে ২ হাজার অংশগ্রহণকারীকে নিযুক্ত করা হবে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য।

এই সব শহরে থাকা আগ্রহী স্বেচ্ছাসেবকরা ক্লিনিক্যাল ট্রায়ালে যোগ দিতে প্রধান বা সহ অবেক্ষক(investigator)-এর সঙ্গে যোগাযোগ করতে পারেন। বিধিসম্মত যোগ্যতা থাকলে প্রধান অবেক্ষকরা অংশগ্রহণকারীদের নিযুক্ত করবেন। জানিয়েছে সংস্থাটি।

ভারত বায়োটেক আরও জানিয়েছে, ১৮ বছরের কম বয়সীরা বা যারা কোভিড পজিটিভ তারা এই ক্লিনিক্যাল ট্রায়ালে যোগ দিতে পারবেন না।

তারা আরও জানিয়েছে, এই ট্রায়ালে যোগদান করা পুরোপুরি স্বেচ্ছাসম্মত ব্যাপার ও এর জন্য অংশগ্রহণকারীদের কোনও অর্থ দেওয়া হবে না।

অন্যদিকে দেশীয় এই কোভিড-১৯ টিকা কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের মানব ট্রায়াল শুরু হয়েছে ওড়িশার একটি প্রতিষ্ঠানে।

এসইউএম হাসপাতাল ও ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের প্রিভেনটিভ অ্যান্ড থেরাপিউটিক ক্লিনিক্যাল ট্রায়াল ইউনিটে ২ জন স্বেচ্ছাসেবককে এই টিকা দেওয়া হয়েছে। এটিই ওড়িশার একমাত্র প্রতিষ্ঠান, যাকে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ বা আইসি্এমআর মনোনীত করেছে টিকার মানব ট্রায়ালের জন্য।

আরও পড়ুন: চীনকে নিয়ম মানাতে হু-তে ফের যোগ দেবে আমেরিকা: জো বাইডেন

এই দেশীয় টিকা, যা তৈরি করেছে ভারত বায়োটেক ও আইসিএমআর, তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরুর জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের অনুমোদন পেয়েছে।

Categories