Prothom Kolkata

Popular Bangla News Website

সরকারি হাসপাতালে একি হাল ! মোবাইলের আলোয় চলছে গুরুতর রোগীর চিকিৎসা

1 min read

।। প্রথম কলকাতা ।।

মোবাইলের আলো জ্বেলে চলছে রোগীদের চিকিৎসা, সম্প্রতি এমন একটি ছবি উঠে এসেছে বিহার থেকে। যদিও এই ঘটনা একেবারেই নতুন নয়। কারণ কিছুদিন আগেই রাজস্থানের কোটার সবথেকে বড় মেডিক্যাল কলেজ থেকে এই ধরনের ঘটনা নিয়ে এক হৃদয় বিদারক তথ্য সামনে এসেছিল। যেখানে সরকারি হাসপাতালে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার কারণে গুরুতর রোগীর চিকিৎসা হয়েছিল মোবাইলের আলো জ্বেলে । সেক্ষেত্রে রোগীকে বাঁচানো যায়নি। এই একই ঘটনার পুনরাবৃত্তি হলো বিহারে, যদিও এক্ষেত্রে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

শুক্রবার রাতে হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটের কারণে বিহারের রোহতাস জেলার সবচেয়ে বড় সরকারি হাসপাতালের চিকিৎসকরা তাদের স্মার্টফোনের আলো দিয়ে গুরুতর রোগীদের চিকিৎসা করেছেন। সিভিল সার্জন ডাঃ অখিলেশ কুমার এই বিষয়ে স্বীকার করেছেন যে শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে তবে তিনি বলেছেন রাতে হঠাৎ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ার কারণেই এই বিভ্রাট তৈরি হয়েছিল। কিন্তু এক্ষেত্রে আঙুল উঠছে হাসপাতাল ম্যানেজমেন্টের দিকে । কারণ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে তার বিকল্প ব্যবস্থা কেন করে রাখা হয়নি ? সেই মুহূর্তে কিছু গুরুতর রোগীকে হাসপাতালে আনা হয়েছিল এবং ডাক্তাররা তাদের চিকিৎসা করছিলেন স্মার্ট ফোনের আলো ব্যবহার করে। কোটার ক্ষেত্রেও বিদ্যুৎ বিভ্রাটের কারণে অনেকক্ষণ আইসিউ-এর অবস্থা বেহাল ছিল, যার কারণে প্রাণ গিয়েছিল রোগীর।

জেলা সদর সাসারমে অবস্থিত বৃহত্তম এবং সেরা সরকারি হাসপাতালের চিকিৎসক এবং কর্মীরা এই বিষয়ে জানিয়েছেন, বিপর্যস্ত বিদ্যুৎ এবং জল সরবরাহ ব্যবস্থার বিষয়ে কর্তৃপক্ষের কাছে বারবার অভিযোগ করেছেন, কিন্তু এখনও পর্যন্ত আশানুরূপ কোন ফল পাওয়া যায়নি। এই ধরনের বিভ্রাট একটি নিয়মিত ঘটনা। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জল সরবরাহের জন্য এজেন্সিগুলি নিয়োজিত থাকা সত্ত্বেও চিকিৎসক, চিকিৎসা কর্মী ও রোগীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

রোহতাস জেলা ম্যাজিস্ট্রেট ধর্মেন্দ্র কুমার বলেছেন যে, শুক্রবারের ঘটনায় আউটসোর্সিং এজেন্সি এবং হাসপাতাল ব্যবস্থাপনার ভূমিকা তদন্তের জন্য তিনি অতিরিক্ত চিফ মেডিকেল অফিসার (এসিএমও), বিদ্যুৎ নির্বাহী প্রকৌশলী এবং একজন সিনিয়র ডেপুটি কালেক্টরের একটি দল গঠন করেছেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories