Prothom Kolkata

Popular Bangla News Website

৯ মাস ধরে নেই গ্রামে পানীয় জল, সুরাহা করছে না প্রশাসন, পথ অবরোধ গ্রামবাসীদের

1 min read

। প্রথম কলকাতা।।

পানীয় জলের সমস্যা নিয়ে দীর্ঘ নয় মাস ধরে ভুগছেন পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ব্লক ২ এর বসনছোড়া গ্রাম পঞ্চায়েতের বৈদ্যনাথপুর গ্রামের বাসিন্দারা। তাদের দাবি , পানীয় জলের সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁরা। এই অভিযোগ জানানো হয়েছিল গ্রাম পঞ্চায়েতে ,জানানো হয়েছিল বিডিওকে। কিন্তু এখনও পর্যন্ত প্রশাসনের তরফ থেকে এই সমস্যার কোনো রকম সুরাহা করা হয়নি । যার কারণে তাদেরকে পার্শ্ববর্তী চন্দ্রকোনা পৌরসভা এলাকায় জল আনার জন্য যেতে হয় প্রতিদিন । আর সেই এলাকাতেও জল আনতে গিয়ে বহু সমস্যার মুখে পড়তে হচ্ছে।

সেই অভিযোগেই প্রশাসনের উপর ক্ষুব্ধ জনতা বুধবার সকালে চন্দ্রকোনা-পলাশচাবড়ী রাস্তা অবরোধ করেন বলে জানা যায়। সেই পথ অবরোধে প্ল্যাকার্ড, কলসি, বালতি হাতে নিয়ে সেখানে উপস্থিত হন গ্রামের বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধরা । সকাল সকাল এই রাস্তা অবরোধের ফলে তীব্র যানজট সৃষ্টি হয়। অবশেষে সেখানে এসে উপস্থিত হন চন্দ্রকোনা থানার পুলিশ এবং ব্লকের বিডিও। তাঁরা আশ্বাস দেওয়ার পরে অবরোধ তোলেন গ্রামবাসীরা।

গ্রামবাসীদের অভিযোগ , গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে গ্রামে যে টিউবওয়েল বসানো হয়েছিল সেগুলি দীর্ঘদিন ধরে বিকল হয়ে পড়ে রয়েছে । এছাড়া গ্রামে পানীয় জলের ট্যাপ লাগানো হয়েছিল কিন্তু পাম্প হাউস বর্তমানে বন্ধ। সেখান থেকে পানীয় জল সরবরাহ করা হয় না । আর পুকুরের জল খেতে খেতে অসুস্থ হয়ে পড়ছেন তা্ঁরা। পাশের পৌরসভা এলাকায় জল নিতে গেলে সেখানকার বাসিন্দাদের সঙ্গে তর্ক বিতর্ক বেঁধে যাচ্ছে গ্রামবাসীদের । প্রতিদিনের এই ঝামেলা ঝঞ্ঝাটে রীতিমতো বিরক্ত হয়ে উঠেছেন তাঁরা। এই গ্রামে ৬০টি পরিবারের বসবাস কিন্তু পানীয় জল না মেলায় বর্তমানে খুব সমস্যায় পড়তে হয়েছে তাদের।

তাদের দাবি ,এর আগেও পানীয় জলের জন্য তাঁরা পথ অবরোধ করেছিলেন । সেই সময় তৎকালীন বিডিও’র কাছে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন এবং বিডিও ঘটনাস্থলে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সমস্যার সমাধান হবে । কিন্তু সেই সমস্যার সমাধান আজও হয়নি । অন্যদিকে বর্তমান ব্লকের বিডিও অমিত ঘোষ এদিন ঘটনাস্থলে আসেন। তিনি গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন বলে জানা যায় । তারপর জানান, এই এলাকার জলের সমস্যার কথা আগেও একবার নজরে এসেছে। যদিও আগে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তবে দায়িত্বে যিনি ছিলেন তাঁর দ্বারা সেই প্রতিশ্রুতি পূরন করা সম্ভব হয়নি । কিন্তু এবার কয়েকদিনের মধ্যেই পানীয় জলের বিকল্প ব্যবস্থা তিনি করবেন বলে আশ্বাস দেন গ্রামবাসীদের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories